২০ হাজার আফগানকে আশ্রয় দেবে যুক্তরাজ্য

তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেয়ায় হাজার হাজার আফগান দেশ ছাড়ার জন্য উদগ্রীব। এমন অবস্থায় ২০ হাজার আফগানকে প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাজ্য। মঙ্গলবার এ সিদ্ধান্তের কথা জানিয়েছে বরিস জনসন সরকার। যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আগামী বছরগুলোতে প্রায় ২০ হাজার আফগান নাগরিককে দেশটিতে বসবাসের অনুমতি দেওয়া হবে। এ স্কিমের ব্যাপারে বলা হয়েছে, প্রথম বছর ৫ হাজার আফগান যুক্তরাজ্যে স্থায়ী হওয়ার সুযোগ পাবেন। এ ছাড়া ৫ হাজার আফগান দোভাষী ও যুক্তরাজ্যের হয়ে কাজ করা কর্মীদেরও দেশটিতে বসবাসের অনুমতি দেওয়া হবে। ধীরে ধীরে এই সংখ্যা আরও বাড়বে বলে জানা গেছে। নতুন এই প্রকল্পের আওতায় নারী, শিশু ও যাদের বেশি প্রয়োজন তাদের অগ্রাধিকার দেয়া হবে।
মঙ্গলবার আফগান পরিস্থিতি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে কথা বলেন বরিস। এসময় আফগান জনগণের প্রতি সমর্থন অব্যাহত রাখার কথা জানিয়েছেন তারা। এছাড়া একযোগে কাজ করে যত দ্রæত সম্ভব বেশি লোককে আফগানিস্তান ছাড়ানোর বিষয়েও কথা বলেন দুই নেতা।
স¤প্রতি তালেবানের কাবুল দখল নেয়ার পর দেশটির সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ ছেড়েছেন। এমন অবস্থায় মার্কিন সেনাদের সঙ্গে কাজ করা ও সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করা নাগরিকরা ভীত হয়ে পড়েছেন। তারা যেভাবেই হোক দেশ ছাড়তে চান। বিমানবন্দরে হাজার হাজার লোক জড়ো হওয়ার ভয়াবহ চিত্রও প্রকাশ্যে এসেছে। এরই মধ্যে ৬০টিরও বেশি দেশ আফগানদের সহযোগিতা করার আগ্রহ প্রকাশ করেছে। যদিও তালেবান আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে বলেছে যে, তারা কারো ওপর প্রতিশোধ নেবে না। সবাই সবার কাজ আগের মতোই করতে পারবেন। নারীরা পর্দা মেনে সব কাজ করতে পারবে। -বিবিসি

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button