বাংলা ভাষাকে রক্ষার দাবী জানালেন ব্রিটিশ এমপি

Nick MPতৃতীয় বাংলা খ্যাত ব্রিটেনে বাংলা ভাষাভাষীগণ শিক্ষাব্যবস্থায় বাংলা ভাষাকে সংযুক্ত করতে সক্ষম হয়েছিলেন। কিন্তু সেই ধারাবাহিকতা আর ধরে রাখতে পারেননি। এই বছর থেকেই যুক্তরাজ্যে স্কুল পর্যায়ের পরীক্ষা জিসিএসইসি ও এ-লেভেল স্তর থেকে বাংলা ভাষা তুলে দিয়েছে শিক্ষাবোর্ড।
বাংলা ভাষাকে বাতিল করে দেয়ার পরীক্ষা বোর্ডের সিদ্ধান্তের বিরুদ্ধে এবং বাংলা সহ অন্যন্য স্বল্পপঠিত ভাষার পক্ষে সংসদে দাবী তুলেছেনএনফিল্ড নর্থ আসনের এমপি নিক ডি বোয়া। মঙ্গলবার যুক্তরাজ্যের হাউজ অব কমন্সে এমপি নিক ডি বোয়া তথাকথিত ‘তূলনামূলক স্বল্প পঠিত ভাষাসমূহের’ ভবিষ্যত নিয়ে বিতর্কে এই সিদ্ধান্ত থেকে সরে আসতে সরকারের প্রতি আহবান জানান। নিক ডি বোয়া বলেন, “বাংলাদেশ-যুক্তরাজ্যের মধ্যে ঐতিহাসিক ও চলমান সম্পর্ক রক্ষায় এবং বিশেষ করে এখানে বিশাল বাংলাদেশি সমাজের অবস্থানের কারণে দুদেশের সম্পর্ক আরও নিবিড় করার সুযোগ এসেছে ব্রিটেনের সামনে।
“জিসিএসই ও এ লেভেল বন্ধ করে দেওয়ার পরীক্ষা বোর্ডের প্রস্তাবটি অদূরদর্শী ও ভুল।”
শিক্ষামন্ত্রী নিক গিব তার দাবির সঙ্গে একমত পোষণ করে বলেন, তিনি শিগগিরই স্কুল পরীক্ষা বোর্ডের সঙ্গে দেখা করে বাংলাসহ অন্যান্য স্বল্প পরিচিত ভাষা পরীক্ষা থেকে তুলে দেওয়ার প্রস্তাব থেকে সরে আসার আহ্বান জানাবেন।
উল্লেখ্য, জিসিএসই ও এ লেভেল থেকে বাংলা ভাষাকে বিদায় জানানোর প্রতিবাদে বাংলাভাষাভাষীদের উল্লেখযোগ্য কোন উদ্যোগ পরিলক্ষিত হয়নি। স্বাভাবিক ভাবেই বিষোয়টাকে মেনে নিয়েছেন সবাই। বরং শিশুদের ফ্রেঞ্চ সহ অন্যান্য বিদেশি ভাষা শিক্ষায় আগ্রহী করে তুলছেন। কারণ হিসাবে অনেকেই আন্তর্জাতিক বাজার প্রতিযোগিতায় নিজের শিশুদের অবস্থান সুদৃঢ় করার কথা বলছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button