জিসিএসই পরীক্ষায় রেকর্ডসংখ্যক টপ গ্রেড ও পাশ

যুক্তরাজ্যের জিসিএসই শিক্ষার্থীরা পরীক্ষায় আরেক দফা রেকর্ড গ্রেড অর্জন করেছে। ইংল্যান্ড, ওয়েলস ও উত্তর আয়ারল্যান্ডে পরীক্ষায় দ্বিতীয় বছরের প্রতিবন্ধকতার মধ্যে তারা এ সাফল্য অর্জন করেছে। জিসিএসই পরীক্ষায় এবার টপ গ্রেড (৭/এ এবং তদুর্ধ) গতবারের ২৬.২ শতাংশ থেকে ২৮.৯ শতাংশে বৃদ্ধি পেয়েছে। এছাড়া ৪/সি এবং তদুর্ধ ৭৭.১ শতাংশ থেকে ৭৬.৩ শতাংশে বৃদ্ধি পেয়েছে। অবশ্য এই বৃদ্ধি গত বছরের তুলনায় সামান্য। গত বছর প্রথমবারের মতো পরীক্ষাসমূহ বাতিল করতে হয় করোনাভাইরাস মহামারীর কারণে। এক্ষেত্রে শিক্ষকদের গ্রেড মূল্যায়ন কাজে লাগানো হয়। পরীক্ষা নিয়ন্ত্রকেরা এই পদ্ধতি সুষ্ঠু ও বিস্তৃত বলে জোর দিয়েছেন। এ বছর শিক্ষকরা প্রায় ৫ লাখ ছাত্র-ছাত্রীর জিসিএসই কোর্সের ওপর গ্রেড দাখিল করেন। এক্ষেত্রে মক পরীক্ষা, কোর্স ওয়ার্ক ও টেস্টের মতো কার্যক্রম ব্যবহার করা হয়।
দেখা গেছে, উত্তর আয়ারল্যান্ড সর্বোচ্চ গ্রেড সংখ্যা অর্জন করেছে। ইংল্যান্ডে ইন্ডিপেন্ডেন্ট স্কুলসমূহের শীর্ষ গ্রেডসমূহে সবচেয়ে বেশি বৃদ্ধি ঘটেছে, যা ৭/এ গ্রেডের ফলাফলে ৬১.২ শতাংশ কম্প্রিহেনসিভের ২৬.১ শতাংশের তুলনায় এবং একাডেমীসমূহের ২৮.১ শতাংশের তুলনায়। ইংল্যান্ডের মধ্যে রাজধানী লন্ডন সবচেয়ে বেশি টপগ্রেড পেয়েছে, সবচেয়ে কম পেয়েছে উত্তর-পূর্বাঞ্চল। ৩৬০৬ ছাত্র-ছাত্রী পেয়েছে গ্রেড ৯।
মহামারীতে পরীক্ষাসমূহ বাতিল হওয়ার পর দুই বছরের গ্রেড প্রতিস্থাপন তাৎপর্যপূর্ণভাবে উচ্চতর ফল বয়ে এনেছে জিসিএসই এবং এ-লেভেল এর জন্য। পরীক্ষা সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন, এটা এমন প্রতিফলন ঘটিয়েছে যে, একটি পরীক্ষায় কেউ খারাপ করেনি এবং শিক্ষার্থীদের তাদের সর্বোত্তম সম্ভাবনা প্রদর্শনের বহুমুখী সুযোগ ছিলো।
ইংল্যান্ডের পরীক্ষা পর্যবেক্ষক ‘অফকুয়েল‘ বলেছে, সিস্টেমটি সুষ্ঠু। প্রতিটি কেন্দ্রে তার নিজস্ব মূল্যায়ন পলিসি পর্যালোচনা করে এবং একটি মানসম্পন্ন নিশ্চয়তা প্রক্রিয়ায় কার্যের নমুনাসমূহ পরীক্ষিত হয়। একইভাবে জিসিএসই পেতে শিক্ষার্থীসহ ২ লাখ ৩০ হাজার বিটেক শিক্ষার্থীসহ ৫ লাখেরও বেশি ভোকেশনাল অর্থাৎ বৃ্ত্তিমুলক যোগ্যতাও ইস্যু করা হয়।
স্কুল বিষয়ক মন্ত্রী নিক গিব জিসিএসই পরীক্ষা গ্রহণ পদ্ধতি সমর্থন করে বলেন, এটি একটি অত্যন্ত ব্যতিক্রমী বছর এবং পরীক্ষাসমূহ বাতিলকরণ সঠিক ছিলো। তিনি আরও বলেন, এটা প্রচলিত পরীক্ষা পদ্ধতির সর্বোত্তম বিকল্প। আমি মনে করি সংশ্লিষ্টরা গ্রেডের ব্যাপারে আত্মবিশ্বাসী হবে, যা এবছর তাদের প্রদান করা হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button