হোম অফিসের আশ্রয় কেন্দ্রে এসাইলাম প্রার্থীর মৃত্যুতে চাঞ্চল্য

হোম অফিসের আশ্রয় কেন্দ্রে এক সুদানী তরুণ এসাইলাম প্রার্থীকে মৃত অবস্থায় পাওয়া গেছে। আশ্রয় কেন্দ্রটি একটি হোটেল। অভিবাসীদের দাবি ঐ হোটেলে এটা তৃতীয় মৃত্যুর ঘটনা। এসাইলাম প্রার্থী ঐ সুদানী যুবকের নাম বোখারী আফিফি আহমদ। বয়স ২৪ বছর। সে গত ৪ মাস যাবত ক্রাউন প্লাজা হোটেলে অবস্থান করছিলো। গত ১৮ জুলাই রোববার মধ্যরাত ১ ঘটিকার কিছু আগে তাকে মৃত অবস্থায় পাওয়া যায়। হোটেলটি হিথ্রোর নিকটবর্তী ওয়েস্ট ড্রেইটনের স্টোকলি রোডে অবস্থিত। তার মৃত্যুর কারণ এখনো জানা যায়নি। পুলিশী তদন্ত অব্যাহত রয়েছে।
উক্ত হোটেলে বর্তমানে অবস্থানকারী খালেদ আহমদ নামক জনৈক ইরিত্রিয় শরণার্থী বলেন যে, তিনি বোখারীকে অত্যন্ত ভালোভাবে চিনতেন এবং মাঝে মাঝে তার সাথে ফুটবল খেলতেন। তিনি বলেন, বোখারী আমার জানামতে অত্যন্ত চমৎকার লোক ছিলেন আমার ও হোটেলের সকলের কাছে এবং গীর্জায়ও।
খালিদ বলেন, ঘটনাটি তৃতীয় মৃত্যুর ঘটনা। এটা হোটেলে অবস্থানের ব্যাপারে আমাকে শংকিত করেছে। তাকে ভালো দেখাচ্ছিলো। সে তার কোন অসুবিধার কথা আগে বলেনি। আমরা জানিনা কেনো সে কিংবা অন্যরা মারা গেছে। এজন্য আমরা উদ্বিগ্ন। খালিদ বলেন , আগের মৃত দু’জনের একজন আফ্রিকান এবং অপরজন ইরাকি নাগরিক।
এ ব্যাপারে হোম অফিস কোনো মন্তব্য করতে রাজি হয়নি। তারা এসবকে ‘জল্পনা-কল্পনা‘ আখ্যায়িত করে বলেছে, ঘটনাটি ব্যাখ্যাহীন বলে বিবেচিত হচ্ছে। হোম অফিসের আশ্রয় কেন্দ্রে অভিবাসীদের মৃত্যু নতুন ঘটনা নয়।গত ২০২০ সালের ডিসেম্বরে যুক্তরাজ্যের হোম অফিস আশ্রয় কেন্দ্রগুলোতে ২৯ জন মৃত্যুর ঘটনা প্রকাশিত হয়।
হোম অফিসের জনৈক মুখপাত্র বলেন, আশ্রয় কেন্দ্রে এক ব্যক্তির মৃত্যুর খবর শুনে আমরা আসলেই দুঃখিত হয়েছি। এসাইলাম প্রার্থীদের স্বাস্থ্য ও কল্যাণকে সব সময়ই আমরা অগ্রাধিকার দিয়ে থাকি।
মেট্রোপলিটন পুলিশের জনৈক সদস্য বলেন, ঐ লোকের মৃত্যুকে সন্দেহজনক হিসেবে দেখা হচ্ছে না এবং তার ঘনিষ্ঠ আত্মীয় কেউ থাকলে তাকে ঘটনাটি জানানোর পদক্ষেপ নেয়া হচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button