বেআইনিভাবে আটক

হোম অফিসের ৯.৩ মিলিয়ন পাউন্ড ক্ষতিপূরণ প্রদান

অভিবাসন আইনের অধীনে গত বছর বেআইনীভাবে ডিটেনশন অর্থ্যাৎ আটকের জন্য হোম অফিসকে ৯.৩ মিলিয়ন পাউন্ড ক্ষতিপূরণ দিতে হয়েছে। ৩৩০ ব্যক্তিকে এই অর্থ পরিশোধ করতে হয়েছে। ৫ এপ্রিল পর্যন্ত ১২ মাসে প্রতিদিন প্রায় ২৫৫০০০ পাউন্ড করে দিতে হয়েছে। এর আগের ১২ মাসের চেয়ে এই অর্থের পরিমাণ ৩৫ শতাংশ বেশী। তখন মন্ত্রীরা ২৭২ জনকে ৬.৯ মিলিয়ন পাউন্ড পরিশোধ করেন।

হোম অফিসের বার্ষিক হিসেবে দেখা গেছে, গত তিন বছরে অন্যায়ভাবে আটকের জন্য ২৪.৪ মিলিয়ন পাউন্ড পরিশোধ করতে হয়েছে তাদেরকে। অন্যায় ভাবে আটকের জন্য ক্ষতিপূরণ প্রাপ্ত লোকের সংখ্যা ২১৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অপরদিকে ২০১৫ ও ২০১৮ সালের মধ্যবর্তী সময়ে ২৮৯ ব্যক্তিকে ৮.৫ মিলিয়ন পাউন্ড প্রদান করা হয়। এভাবে ক্ষতিপূরণ প্রাপ্ত লোকের সংখ্যা ২১৬ শতাংশ বেড়ে গেছে এবং মোট পরিশোধ বেড়েছে ১৮৭ শতাংশ।
ছায়া অভিবাসন মন্ত্রী ব্যমবোস চেরাল্যাম্বাস বলেন,সংখ্যাটি অত্যন্ত দুঃখজনক। আমরা আবারো হোম অফিসের অযোগ্যতার একটি নজির হলাম, যে ক্ষেত্রে তারা আইন লঙ্ঘনের দ্বারা জনগণের অর্থের অপচয় করছে।
দাতব্য সংস্থা ও আইনজীবীরা বলেন, হোম অফিস তাদের ভুল থেকে কেমন শিক্ষা নিচ্ছে, তা পরিসংখ্যান থেকে বুঝা যাচ্ছে।
তারা বলেন, এছাড়া আরো উদ্বেগজনক বিষয় হচ্ছে, স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেলের অভিবাসন সংক্রান্ত নতুন পরিকল্পনার আওতায় হোম অফিস অফশৌর সেন্টারসমূহে এসাইলাম প্রার্থীদের প্রোসেসিং শুরুর প্রস্তাব দিয়েছে, যা একটি মাস ডিটেনশন বা গণধরপাকড়ের পথ প্রশস্ত করছে বলে দাতব্য সংস্থাগুলোর অভিমত। চ্যারিটি ডিটেনশন অ্যাকশন-এর পরিচালক বেল্লা স্যাংকি এই পরিসংখ্যানকে ‘বিকৃত‘ বলে উল্লেখ করেন।
তিনি বলেন, এই অর্থ চরম মানবিক দুর্ভোগ, আত্মপীড়ন, আত্মহত্যার প্রচেষ্টা এবং একটি প্রাতিষ্ঠানিক মানসিক স্বাস্থ্য সংকটকে স্পন্সর অর্থ্যাৎ সহায়তা করেছে।কিন্তু প্রীতি প্যাটেলের ন্যাশনালিটি এন্ড বোর্ডার বিল পাস হলে এর চেয়ে বহুগুণ বেশি মানবিক ও আর্থিক অপচয় সৃষ্টি হবে। এর ফলে অফশৌর সেন্টারগুলোসহ ডিটেনশন সেন্টারের গণ সম্প্রসারণের পথ প্রশস্ত হবে।
বহু দাবির সফল মামলা পরিচালনাকারী ডানকান লিউয়িস সলিসিটর্স -এর পাবলিক ল‘-এর পরিচালক তওফিক হোসেন বলেন, পরিসংখ্যানটিতে ব্যাপকতা ও দায়মুক্তির বিষয়টি ফুটে ওঠেছে, যার মাধ্যমে সরকার প্রায়ই অত্যন্ত অরক্ষিত লোকজনকে অবৈধভাবে রুটিন মাফিক বন্চিত করছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button