ইসরায়েলী শহরে আরবকর্মী ‘নিষিদ্ধ’

Israelইসরায়েলের দক্ষিণে আসকেলন শহরে আরব বংশোদ্ভুত ইসরায়েলী কর্মীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন শহরটির মেয়র ইতামার শিমোনি। মেয়রের বৃহস্পতিবারের ওই সিদ্ধান্তের সমালোচনা করেছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও মানবাধিকার সংগঠন।
শিমোনি শহরটির নির্মাণাধীন কিন্ডারগার্টেনগুলোতে কর্মরত আরব শ্রমিকদের কাজে নিষেধাজ্ঞার ঘোষণা দেন। ওই নির্মাণশ্রমিকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর সদস্যদেরও নির্দেশ দিয়েছেন তিনি।
সম্প্রতি জেরুজালেমে ইহুদিদের একটি উপসনালয়ে (সিনাগগ) হামলায় পাঁচ ইসরায়েলী নিহতের ঘটনায় চলমান উত্তেজনার পরিপ্রেক্ষিতে শিমোনি এ সিদ্ধান্ত নেন।
তিনি বলেন, ‘যে এই সিদ্ধান্তকে অবৈধ মনে করবেন তিনি আমাকে আদালতে নিতে পারেন। এই মুহূর্তে আমি কিন্ডারগার্টেনের শিশুর শেষকৃত্যানুষ্ঠানে যোগ দেওয়ার চেয়ে আদালতে থাকাকেই উত্তম মনে করি।’
শিমোনির এ সিদ্ধান্তের সমালোচনায় নেতানিয়াহু বলেন, ‘আমরা সাধারণভাবে সকলের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করতে পারি না। বিপুল সংখ্যক ইসরায়েলী-আরব আইন মেনে চলে। যে আইন ভঙ্গ করবে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’
ইসরায়েলের বিচারমন্ত্রী জিপি লিভনি মেয়রের নেওয়া এ সিদ্ধান্তকে অবৈধ বলে উল্লেখ করেছেন। তিনি এর বিরুদ্ধে ব্যবস্থা নিতে এ্যাটর্নি জেনারেলকে নির্দেশ দিয়েছেন।
এর আগে একটি মানবাধিকার সংস্থা এ সিদ্ধান্তকে বর্ণবাদী হিসেবে উল্লেখ করে।
ইসরায়েলের মোট ৮০ লাখ বাসিন্দার ২০ শতাংশই আরব। দেশটিতে তাদের দ্বিতীয় শ্রেণীর নাগরিক হিসেবে দেখা ও দরিদ্র বানিয়ে রাখার অভিযোগ রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button