শার্লি এবদোর বিরুদ্ধে মামলা করবে ওআইসি

Iyad Madaniইসলামের নবী হযরত মুহাম্মদ (সা.) এর কার্টুন প্রকাশ করায় ফ্রান্সের ব্যঙ্গ ম্যাগাজিন শার্লি এবদোর বিরুদ্ধে ধর্ম অবমাননার মামলা করবে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি)। শুক্রবার সংস্থাটির মহাসচিব ইয়াদ মাদানি স্থানীয় একটি সংবাদ মাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।
২০১১ সালে মহানবীকে নিয়ে ব্যঙ্গচিত্র প্রকাশ করেছিল শার্লি এবদো। ৭ জানুয়ারি সন্দেহভাজনরা পত্রিকাটির অফিসে প্রবেশ করে সম্পাদক ও কার্টুনিস্টসহ ১২ জনকে গুলি করে হত্যা করে। এ হামলার দায় স্বীকার করেছে আল-কায়েদার ইয়েমেন শাখা। এর প্রতিবাদে গত বুধবার পত্রিকাটি আবারও মহানবীকে ব্যঙ্গ করে কার্টুন প্রকাশ করে। এ ঘটনায় বিশ্বের মুসলিম দেশগুলোয় প্রতিবাদের ঝড় ওঠে। গত শুক্র ও শনিবার নাইজারে ইসলামী নেতারা প্রতিবাদ সমাবেশে ডাকলে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে ১০ জন নিহত হন।
ওআইসি মহাসচিব বলেন, শার্লি এবদোর বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতে ওআইসি ফ্রান্স ও ইউরোপের আইন এবং অন্যান্য প্রক্রিয়া পর্যালোচনা করছে। তিনি বলেন, ‘যদি ফরাসী আইনানুযায়ী, শার্লি এবদোর বিরুদ্ধে আমাদের আইনি পদক্ষেপ নেয়ার সুযোগ থাকে তাহলে এ ফরাসী পত্রিকাটির বিরুদ্ধে ওআইসি মামলা করতে দ্বিধা করবে না।’ এর আগে টুইটার বার্তায় মহানবীর ব্যঙ্গচিত্র প্রকাশের পর শার্লি এবদোর নিন্দা জানিয়ে ইয়াদ মাদানি বলেছিলেন, ‘এ কার্টুনগুলো বিশ্বের মুসলমানদের অনুভূতির ওপর আঘাত হেনেছে।’ ‘এটি একটি নির্বোধ পদক্ষেপ (শার্লি এবদোর প্রকাশনা) যার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়া জরুরি।’

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button