দশটি কাউন্সিল হোম অফিসের রাফ স্লিপার বহিষ্কার স্কীমে যোগ দিয়েছে

দশটি ইংলিশ স্থানীয় কর্তৃপক্ষ এই মর্মে একটি বিতর্কিত হোম অফিস সার্ভিসে স্বাক্ষর করেছে, যা যুক্তরাজ্য থেকে কিছু বাজে জায়গায় রাত্রিযাপনকারী অভিবাসীকে বহিষ্কারের ব্যবস্থা করবে। পাবলিক ইন্টারেস্ট ল‘ সেন্টার কর্তৃক হোম অফিস থেকে সংগৃহীত তথ্যে প্রকাশ, ২০২০ সালের ১৫ সেপ্টেম্বর থেকে ২০২১ সালের ১৩ মে‘র মধ্যে কম পক্ষে ১০টি কাউন্সিল হোম অফিসের স্লীপার্স সাপোর্ট সার্ভিসের সাথে চুক্তি স্বাক্ষর করেছে।

২০২১ সালের এপ্রিলে প্রকাশিত নতুন সরকারী নির্দেশনায় উল্লেখ করা হয় যে, মাইগ্রেন্ট রাফ স্লিপার অর্থাৎ আজে বাজে স্থানে রাত্রিযাপনকারী আবেদন প্রত্যাখ্যাত কিংবা বাতিল অভিবাসী, যারা সহায়তার উপর্যুপরি প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন এবং বার বার সমাজ বিরোধী আচরণে জড়িত, তাদেরকে যুক্তরাজ্যে অবস্থানের জন্য অনুমতি নিতে হতে পারে। নির্দেশনায় আরো বলা হয়েছে, এ ধরনের সিদ্ধান্ত যৌক্তিক ও আনুপাতিক হতে হবে।
হোম অফিসের কর্মকর্তাদের সাথে কাউন্সিলগুলো কর্তৃক রাফ স্লিপারের ডাটা শেয়ার যুক্তরাজ্যে তাদের নিয়মিতকরণে ব্যবহৃত হতে পারে।আবার এই ডাটা হোম অফিস কর্তৃক তাদের স্বেচ্ছায় কিংবা বলপূর্বক বহিষ্কারে সহায়তায় ব্যবহৃত হতে পারে। ২০২১ সালের ২১ এপ্রিল কাউন্সিল চিফ এক্সিকিউটিভদের কাছে অভিবাসন মন্ত্রী ক্রিস ফিলিপ এবং রাফ স্লিপিং বিষয়ক মন্ত্রী এডডি হিউগেস প্রেরিত একটি পত্রে বলা হয়েছে যে, যুক্তরাজ্যে যাদের থাকার অধিকার নেই স্বেচ্ছায় চলে যেতে বলা হবে এবং তাদের শেষ পন্থা হিসেবে আমরা তাদের বহিষ্কারে বল প্রয়োগের বিষয়টি বিবেচনা করতে পারি।
২০১৭ সালের ডিসেম্বরে হাইকোর্ট একটি রুল জারি করে যাতে ইইউ রাফ স্লীপারদের বহিষ্কারে হোম অফিসের নীতিকে বেআইনি বলে ঘোষণা করা হয়।হোম অফিসের এ সংক্রান্ত নীতি বেআইনী বলে গণ্য হওয়ার পূর্বে কিছু দাতব্য সংস্থা ও স্থানীয় কর্তৃপক্ষ অভিবাসী রাফ স্লীপার সনাক্তকরণ ও যুক্তরাজ্য থেকে তাদের বহিষ্কারে হোম অফিসের এনফোর্সমেন্ট টিমের সাথে কাজ করেছিলো।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button