ইউক্রেনের পার্লামেন্টে ‘বিক্ষোভ বিরোধী’ আইন পাস

Ukraineইউক্রেনে ‘বিক্ষোভ বিরোধী’ আইন পাস করলো দেশটির ক্ষমতাসীন দলের সংসদ সদস্যরা। গত বৃহস্পতিবার সরকার বিরোধী বিক্ষোভ দমনে এ আইন পাস করা হল। এদিকে নতুন এ বিলের বিরুদ্ধে রবিবার রাজধানী কিয়েভে বড় ধরনের সমাবেশ করার জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছে দেশটির বিরোধী পক্ষ।
এ আইনে জনসম্মুখে অননুমোদিত তাঁবু স্থাপন নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া সরকারি কর্মকর্তাদের সম্পর্কে নিন্দামূলক কোন মন্তব্য করলে তাকে অপরাধী বলে গণ্য করা হবে। ইলেকট্রনিক ভোটিংয়ের দিকে না গিয়ে সংসদ সদস্যরা হাত উঁচু করে আইনটির স্বপক্ষে তাদের সমর্থন জানান। বিরোধী দল এ আইনকে অবৈধ বলে উল্লেখ করেছে। তারা অভিযোগ করে বলেছে, এর মধ্য দিয়ে শাসক দল একটা ক্যু করলো। তবে নতুন বিলটি নিয়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো গভীর উদ্বেগ প্রকাশ করেছে।
দেশটির বিরোধী দল সতর্ক করে বলেছে, এর ফলে বিক্ষোভ আন্দোলন আরো উত্তপ্ত হয়ে উঠবে। রাশিয়ার চাপের মুখে শেষ মুহূর্তে দেশটির প্রেসিডেন্ট ভিক্টর ইউনোকোভিচ ইউ’র সাথে চুক্তি বাতিল করে দেয়। এতে দেশটিতে এক অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি হয়। গত প্রায় দুই মাস ধরে স্বাধীনতা চত্বরে এর বিরুদ্ধে বিক্ষোভ চালিয়ে যাচ্ছে দেশটির সাধারণ মানুষ। এছাড়া ব্যাপকহারে বেড়ে যাওয়া সরকারের দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের বিরুদ্ধেও প্রতিবাদ জানায় তারা। বিলটি পার্লামেন্টে উত্থাপিত হলে সরকারি দলের সাথে সমাজতান্ত্রিক ও বেশ কিছুসংখ্যক স্বতন্ত্র প্রার্থী এর পক্ষে ভোট দেন। এসময় বিরোধী দলের নেতা এ ভোট বন্ধে প্রতিবাদ জানালে এক বিশৃঙ্খল পরিস্থিতির মধ্য দিয়েও পাস হয় বিলটি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button