ট্যাক্স মওকুফ বাবত অর্থের আবেদন দ্রুত করার আহ্বান এইচএমআরসি‘র

ব্রিটেনে বাড়িঘর থেকে কাজ করা লাখ লাখ লোকজনকে ৫০০ পাউন্ড করে দাবি করতে আহ্বান জানানো হচ্ছে। জানা গেছে ইতোমধ্যে ৮ লাখ লোক, যারা করোনা মহামারিকালীন সময়ে বাড়ি থেকে কাজ করছেন, তারা চলতি অর্থবছরে তাদের গৃহস্থালী সংক্রান্ত ব্যয়ের ওপর ধার্যকৃত ট্যাক্স মওকুফের দাবি জানিয়েছেন। এইচএম রেভিনিউ এন্ড কাস্টমস (এইচএমআরসি) বলেছে, প্রত্যেক কর্মচারীর বার্ষিক সাশ্রয় হবে ১২৫ পাউন্ড। ওয়েলস অনলাইন অনুসারে, মওকুফ ৪ বছরের ব্যাকডেটেড হতে পারে, যার মোট পরিমাণ দাঁড়াবে সর্বোচ্চ ৫০০ পাউন্ড।
যদি নিয়োগকর্তারা তাদের কর্মচারীদের বাসা থেকে কাজ করতে বলে থাকেন, তবে কর্মচারীরা পূর্ণ বছরের জন্য প্রাপ্য দাবি করতে পারবেন, এমনকি যদি করবর্ষে তা একদিনও হয়ে থাকে। নতুন করবর্ষ ৬ এপ্রিল থেকে শুরু হয়েছে। ২০২০-২১ অর্থ-বছরে ৩০ লাখেরও বেশী দাবি আগে গ্রহন করা হয়েছে।
এইচএমআরসি- এর গ্রাহক সেবাসমূহের মহাপরিচালক বলেন, অধিক সংখ্যক লোক এখন অফিসে ফিরছেন। তবে মহামারির সময় যদি তারা বাড়ি থেকে কাজ করে থাকেন, তবে গৃস্থালী সংক্রান্ত ট্যাক্স মওকুফের জন্য আবেদন করতে পারবেন। যেসব কর্মচারী বাড়ি থেকে কর্মের জন্য ব্যয়ের অর্থ সরাসরি তাদের নিয়োগদাতাদের নিকট থেকে পাননি, তারা এইচএমআরসি থেকে কর মওকুফ লাভের জন্য আবেদন করতে পারবেন। যোগ্য গ্রাহকেরা তাদের প্রদত্ত ট্যাক্সের হার অনুযায়ী ট্যাক্স বা কর মওকুফ দাবি করতে পারেন।
উদাহরণস্বরূপ, যদি কোন নিযুক্ত শ্রমিক ২০ শতাংশ বেসিক রেটে কর প্রদান করেন, তবে তিনি সপ্তাহে ৬ পাউন্ড ট্যাক্স মওকুফ দাবি করতে পারেন। তিনি তার গৃহস্থালীর বিলের ব্যয়ে সপ্তাহে ১.২০ পাউন্ড ট্যাক্স মওকুফ পেতে পারেন (সপ্তাহে ৬ পাউন্ডের ২০ শতাংশ)। উচ্চহারের কর দাতারা সপ্তাহে ২.৪০ পাউন্ড পাবেন (সপ্তাহে ৬ পাউন্ডের ৪০ শতাংশ)। বছরব্যাপী, লোকজন যথাক্রমে তাদের কর প্রদানে ৬২.৪০ পাউন্ড কিংবা ১২৪.৮০ পাউন্ড হ্রাস করতে পারেন।
এইচএমআরসি বলেছে, তারা ৪ বছর পর্যন্ত আগের দাবি গ্রহণ করবে এবং লোকজন যে কোন ব্যাকডেটেড বা আগেকার সফল দাবির ক্ষেত্রে একটি লাম্প সাম অংকের অর্থ পেতে পারেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button