ফিলিস্তিন বিরোধী মন্তব্য, বয়কটের মুখে ফ্যাশন হাউস ’জারা’

ব্যবসা প্রতিষ্ঠান জারা’র এক হেড ডিজাইনারের ফিলিস্তিন বিরোধী ইনস্ট্যাগ্রাম বার্তার কারণে প্রতিষ্ঠানটি বয়কটের মুখে পড়েছে। কাহের হারহাশ নামক জনৈক মডেলের শেয়ারকৃত ব্যক্তিগত মেসেজের স্ক্রিনশটে দেখা যায়, জারা’র মহিলা বিভাগের প্রধান ডিজাইনার ভ্যানেসা পেরিলম্যান ইনস্ট্যগ্রামে সরাসরি এমন মেসেজসমূহ পাঠান, যাতে গাজায় বসবাসকারী জনগণের পক্ষে কাহের হারশাসের কথা বলার জন্য তিনি তার কড়া সমালোচনা করেন।
পেরিলম্যান তার মেসেজ অর্থাৎ বার্তায় বলেন, হতে পারে, যদি তোমার লোকজন শিক্ষিত হতো, তবে তারা হাসপাতাল ও স্কুলগুলো উড়িয়ে দিতো না, যেগুলোর জন্য ইসরাইল অর্থ সহায়তা দিয়েছে। আমার ইন্ডাষ্ট্রির লোকজন ইসরাইল ও ফিলিস্তিনের সত্য বিষয় জানে এবং আমি কখনোই ইসরাইলকে সমর্থন করা বন্ধ করবো না এবং তোমাদের মতো লোক শেষ পর্যন্ত কতো আসে আর যায়।
ভ্যানেসা পেরিলম্যান তার মেসেজে আরো বলেন, ইসরাইল শিশুদের সৈন্যদের ঘৃণা করতে কিংবা তাদের প্রতি পাথর নিক্ষেপ করতে শেখায় না, যেমনটি তোমাদের লোকজন শেখায়।
এরপর হারহাশ এই মেসেজের স্ক্রিনশটগুলো তার ইনস্ট্যাগ্রাম স্টোরিগুলোতে শেয়ার করলে তা দ্রুত ভাইরাল হয়ে যায় এবং পেরিলম্যানের সমালোচনায় সয়লাব হয়ে যায় সোশ্যাল মিডিয়া। এক পর্যায়ে পেরিলম্যানের ইনস্ট্যাগ্রাম একাউন্ট মুছে ফেলা হয়।
এনবিসি নিউজ-এর সাথে এক সাক্ষাতকারে হারহাশ উক্ত মেসেজগুলোর ওপর মন্তব্য করতে গিয়ে বলেন, তিনি এই ভেবে মর্মাহত যে, জারা’র একটি উচ্চ পদে পেরিলম্যান কীভাবে আছেন।
তিনি বলেন, আমি তাদের প্রোফাইলে গিয়েছিলাম এবং আমি দেখতে পাই যে, এতে বলা হয়েছে, তিনি জারা’র সিনিয়র হেড৷ ডিজািইনার। আমি ফিরে আসি। আমি কারোর সাথেই কোন ঝামেলায় যাবো না। আপনারা জানেন, আমি কারোর সাথেই ঝামেলায় জড়াতে চাইনে।
সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারী অনেকে তাদের মন্তব্যে জারা’কে বয়কটের আহ্বান জানিয়েছেন। জনৈক ব্যবহারকারী লিখেছেন, আপনাদের হেড ডিজাইনারের রাজনৈতিক অভিমত আছে, তবে তা জঘন্যভাবে ফিলিস্তিনী জনগণের বিরোধী এবং ইসলামোফোবিয়াভিত্তিক বাগাড়ম্বর।অবশ্য জারা’র জনৈক মুখপাত্র বলেছেন, আমরা এসব মন্তব্যের নিন্দা জানাচ্ছি যেগুলোতে পারস্পরিক শ্রদ্ধাবেধের বিষয়ে আমাদের গভীর মূল্যবোধের প্রতিফলন ঘটেনি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button