এনএইচএস হসপিটাল ট্রাস্টকে ৭ লাখ ৬১ হাজার পাউন্ড জরিমানা করেছে আদালত

ব্রিটেনের ফকস্টোন ম্যাজিস্ট্রেট কোর্ট এক যুগান্তকারী রায়ে একটি এনএইচএস ট্রাস্ট হাসপাতালকে ৭ লাখ ৬১ হাজার পাউন্ড জরিমানা করেছেন। একটি শিশুর পরিহারযোগ্য মৃত্যু ঠেকাতে ও সুরক্ষা দানে ব্যর্থতার জন্য এই জরিমানা করা হয়েছে। ইস্ট কেন্ট হসপিটালস ইউনিভার্সিটি ফাউন্ডেশন ট্রাস্ট চিকিৎসায় পরিহারযোগ্য ভুল থেকে শিশু হ্যারি রিচফোর্ড ও তার মা সারাহ রিচফোর্ডকে রক্ষায় ব্যর্থ হলে শিশু হ্যারি রিচফোর্ড মারা যায়।

হসপিটালস ট্রাস্ট গত এপ্রিলে শিশুর মাতা সারাহ রিচফোর্ড ও শিশু হ্যারি রিচফোর্ডের নিরাপদ যত্ন নিতে ব্যর্থ হওয়ার কথা স্বীকার করলে বিচারক এই জরিমানা করেন। সিকিউসি দায়েরকৃত এটা এধরনের প্রথম মামলা, যাতে একটি এনএইচএস ট্রাস্ট রোগীদের প্রতি নিরাপদ ক্লিনিক সংক্রান্ত সেবা প্রদানে ব্যর্থ হয়েছে।
শিশু হ্যারি ২০১৭ সালের নভেম্বর মাসে কুইন এলিজাবেথ দ্য কুইন মাদার হসপিটালে-এর স্টাফের ‘সম্পূর্ণ পরিহারযোগ্য’ ভুলের কারণে মারা যায়।সীজারিয়ান শাখায় সারাহ রিচফোর্ড সন্তান প্রসব করেন। কিন্তু নবজাতককে অক্সিজেন প্রদানে বিলম্ব হওয়ায় অক্সিজেনের মারাত্মক ঘাটতির দরুন তার মস্তিষ্ক অকেজো বা নিষ্ক্রিয় হয়ে পড়ে।
আদালতের রুলে বলা হয়, এই ভুলের জন্য ট্রাস্টের অবহেলা দায়ী এবং পূর্বাহ্নে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হলে এই মর্মান্তিক পরিণতি প্রতিরোধ করা যেতো।
ট্রাস্টটি বর্তমানে ডাঃ বিল কিরকুপ কর্তৃক পরিচালিত প্রায় ২শ‘টি প্রসূতি সংক্রান্ত মামলার তদন্তের সম্মুখীন। এগুলোর মধ্যে প্রসূতি মৃত্যু এবং শিশুদের মারাত্মক মস্তিষ্ক নিষ্ক্রিয় হওয়ার ঘটনাও রয়েছে। এছাড়া পুলিশ হসপিটালটির বিরুদ্ধে নিম্নমানের প্রসূতি সেবা বিষয়ে একটি ফৌজদারি তদন্তের বিষয়ও বিবেচনা করে দেখছে।
আদালতে প্রদত্ত এক বিবৃতিতে শিশু হ্যারির মা সারাহ বলেন, আমার সন্তান শিশু হ্যারির মৃত্যু আমাকে যে বেদনা, হতাশা ও ক্ষোভের মধ্যে নিক্ষেপ করেছে, আসলেই তা আমি দূর করতে পারছি না। আমি কখনো কল্পনা করিনি যে, আমি এতো অসহায়, নিঃশ্বেষিত ও বিপন্ন অনুভব করবো এবং কক্ষভর্তি ভীত মানুষের কথাবার্তা শুনবো একটি অপারেশন টেবিলে শুয়ে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button