জমিয়তে উলামায়ে হিন্দের নতুন সভাপতি মাওলানা মাহমুদ মাদানী

ভারতীয় মুসলমানদের সর্ববৃহৎ সামাজিক সংগঠন জমিয়তে উলামায়ে হিন্দের ভারপ্রাপ্ত সভাপতি নির্বাচিত হয়েছেন মাওলানা সাইয়্যিদ মাহমুদ আসআদ মাদানী। বৃহস্পতিবার (২৭ মে) জমিয়তে উলামায়ে হিন্দের মজলিসে আমেলার বৈঠকে সর্বসম্মতিক্রমে মাওলানা মাহমুদ মাদানীকে ভারপ্রাপ্ত সভাপতি নির্বাচিত করা হয়।

ভারতের প্রখ্যাত এ ইসলামী চিন্তাবিদ বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে অবদানের জন্য সম্মাননাপ্রাপ্ত প্রয়াত মাওলানা সায়্যিদ আসআদ মাদানীর ছেলে। এদিন দিল্লিতে সংগঠনের সদর দফতরের মাদানি হলে কার্যনির্বাহী কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। এতে দারুল উলুম দেওবন্দের শুরা সদস্য মাওলানা রহমতউল্লাহ কাশ্মিরির সভাপতিত্ব করেন। জমিয়তের দীর্ঘদিনের সভাপতি আল্লামা কারি সাইয়্যিদ উসমান মানসুরপুরীর ইন্তেকালে পদটি খালি হয়েছিল।
বৈঠকে মাওলানা সাইয়্যিদ মাহমুদ আসআদ মাদানীর স্থলে মাওলানা হাকিমুদ্দীন কাসিমীকে ভারপ্রাপ্ত জেনারেল সেক্রেটারি নির্বাচিত করা হয়। কার্যনির্বাহী কমিটির বৈঠকে নতুন প্রেসিডেন্ট ও সাধারণ সম্পাদক নির্বাচনের পাশাপাশি ফিলিস্তিন ও মসজিদ আল-আকসার বর্তমান পরিস্থিতি নিয়ে একটি প্রস্তাব পাশ করে জমিয়তে উলামায়ে হিন্দ। এতে ফিলিস্তিন ইস্যুতে জাতিসংঘে ভারতের বর্তমান অবস্থানে সন্তোষ প্রকাশ করা হয়। এছাড়া গাজায় আগ্রাসন চালানো ইসরাইলকে আন্তর্জাতিক যুদ্ধ আদালতে বিচারের মুখোমুখি করার দাবি করা হয়।
প্রসঙ্গত, জমিয়তে উলামায়ে হিন্দ ভারতীয় মুসলমানদের সর্ববৃহৎ পুরোনো প্লাটফর্ম। ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে এ সংগঠনটির জন্ম। উপমহাদেশের স্বাধীনতা সংগ্রামে এ দলটির ব্যাপক অবদান রয়েছে।
মাওলানা মাহমুদ মাদানী ব্রিটিশবিরোধী সংগ্রামের প্রাণপুরুষ সাইয়্যেদ হুসাইন আহমদ মাদানীর দৌহিত্র ও সাইয়্যিদ আসআদ মাদানীর ছেলে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button