ইস্টারের ছুটিতে বড়ো ভিড় হলে আরেকটি লকডাউন হতে পারে

ইস্টারের ছুটিকালীন ৪দিন সময়ে ব্রিটেনের বিভিন্ন পার্ক ও সমুদ্র সৈকতগুলোতে টহল বৃদ্ধি করেছে পুলিশ। তারা ছেলে মেয়েদের নিয়ন্ত্রণে রাখার জন্য পিতামাতাদের প্রতি আহ্বান জানিয়েছে। ইস্টারের ব্যাংক হলিডের সময় কোভিড বিধি নিষেধ লংঘন করে লোকজন বেশি সংখ্যায় ভিড় করলে বিশেষজ্ঞরা আরেকটি লকডাউনের ব্যাপারে সতর্কবাণী উচ্চারণ করেছেন।
সম্প্রতি লকডাউনের নিষেধাজ্ঞা শিথিলের সাথে সাথে বর্তমান বসন্তকালীন উষ্ণতা উপভোগের জন্য দেশের বিভিন্ন বিউটি স্পট অর্থাৎ উপভোগ্য স্থানগুলোতে হাজারো মানুষ ভিড় জমান। এ ঘটনার পর পুলিশ টহল বৃদ্ধি করেছে। এ সপ্তাহে ৬ জনের বেশি কিংবা দুই গৃহস্থালীর লোক বাইরে জমায়েত হওয়ার অনুমতি নেই। কিন্তু যেহেতু গৃহস্থালীর নিয়মের কোনো সীমা নেই, তাই পুলিশ জানিয়েছে, এক্ষেত্রে তাদের পক্ষে পদক্ষেপ গ্রহণ করা মুশকিল।
দীর্ঘ একটি সপ্তাহান্ত এগিয়ে আসায় বিশেষজ্ঞরা লোকজনের প্রতি সর্তকতা অবলম্বনের এ আহ্বান জানাচ্ছেন। অন্যথায় দেশব্যাপী আরেকটি লকডাউন আসতে পারে বলে তারা সতর্ক করে দিয়েছেন। প্রফেসর অ্যাডামস ফিন এক টুইট বার্তায় বলেন, হাজারো তরুণ যুবা চমৎকার উষ্ণতা উপভোগের জন্য সৈকতে দলে দলে সমবেত হয়। এক সম্পূর্ণ পরিবর্তন। সবখানে যদি এমনটি ঘটে, তবে আগামী সপ্তাহে সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা করতে পারি। ব্রিটিশ জীবাণু বিশেষজ্ঞ অধ্যাপক লরেন্স ইয়াং এই বলে সতর্ক করে দিয়েছেন যে, এখনো ভাইরাস রয়ে গেছে এবং এগুলো অত্যন্ত সংক্রমণশীল।
তিনি বলেন, আমাদেরকে আরো কিছুদিন বিধিনিষেধ মেনে ভ্রমণ উপভোগ করতে হবে। আমাদের কেউই আরেকটি লকডাউন প্রত্যাশা করি না। এখন বাইরে পরিসরগুলোতে, সংক্রমণের ঝুঁকি বিদ্যমান। ঘনিষ্ঠভাবে আলিঙ্গন কিংবা অন্যের বাথরুম ব্যবহারের মাধ্যমে জীবাণু ছড়াতে পারে।
লন্ডনের মেট্রোপলিটন পুলিশ ভ্রমণেচ্ছুদের প্রতি সতর্কবাণী উচ্চারণ করে বলেছে যে, কেউ হৈ হুল্লোড় বা হাউস পার্টি করলে তা বন্ধ করে দেয়া হবে।
ডেপুটি অ্যাসিস্ট্যান্ট কমিশনার জেইন কনোরস বলেন, আমরা একটি ক্ষুদ্র গোষ্ঠীর স্বার্থপর কর্মকাণ্ডকে সমর্থন করতে পারি না, যা এই নগরীর প্রচেষ্টাগুলোকে নস্যাৎ করবে। আমরা হাউস পার্টি কিংবা বিপদজনক হৈ-হুল্লোড় বন্ধকরণ অব্যাহত রাখবো। এজন্য জরিমানা করা হবে। তিনি আরো বলেন, ঐ সব বড়ো ধরনের ভিড় বন্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য কোন ক্ষমা প্রার্থনা করবো না, যা গণ স্বাস্থ্যের জন্য হুমকি স্বরূপ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close