২.৬ মিলিয়ন ব্যয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রীর নতুন মিডিয়া ব্রিফিং রুম সমালোচনার মুখে

ব্রিটিশ সরকার ডাউনিং স্ট্রিটে নতুন মিডিয়া ব্রিফিং রুম চালু করেছেন। এই নতুন মিডিয়া রুমের পেছনে ব্যয় হয়েছে ২.৬ মিলিয়ন পাউন্ড। একটি মিডিয়া ব্রিফিং রুমের জন্য এতো বিপুল অর্থ ব্যয় নিয়ে ব্রিটিশ সংবাদ মাধ্যমে ইতোমধ্যে সমালোচনার ঝড় ওঠেছে। এই মিডিয়া ব্রিফিং রুম থেকে ব্রিটিশ প্রধানমন্ত্রীর মুখপাত্র সাবেক আইটিভি নিউজ জার্নালিস্ট অ্যালেগ্রা স্ট্রেট্টন বক্তব্য প্রদান করবেন। ধারনা করা হচ্ছে, ব্রিটেনের সাবেক কমিউনিকেশন্স ডাইরেক্টর লী কেইনের মাথা থেকে এই মিডিয়া ব্রিফিং রুমের ধারনাটি এসেছে। কেইন গত ডিসেম্বরে ডাউনিং স্ট্রিটে ত্যাগ করেন।
এই নতুন মিডিয়া ব্রিফিং রুমে একটি পডিয়ামের দু’দিকে রয়েছে দু’টি ইউনিয়ন জ্যাক অর্থ্যাৎ ব্রিটিশ পতাকা, যেখান থেকে মিসেস স্টেট্টন সাংবাদিকদের প্রশ্নের জবাব দেবেন এবং সরকারের পক্ষ থেকে কথা বলবেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহাকারীর ব্রিটিশ করদাতাদের অর্থ ব্যবহার করে তৈরি নতুন ডিজাইনের কড়া সমালোচনা করেছেন।
লেবার পার্টি বলেছে, দীর্ঘ বিলম্বিত প্রকল্পে অর্থ ব্যয় থেকে আমরা এর চেয়ে বেশী কিছু প্রত্যাশা করেছিলাম।
হাফপোস্ট ওয়েবসাইটের রিপোর্ট অনুসারে, এই মেরামত কার্যটি সম্পাদিত হয় ‘মেগাহার্টজ’ নামক একটি মস্কোভিত্তিক প্রতিষ্ঠানের মালিকানাধীন একটি কোম্পানীর দ্বারা। এই প্রতিষ্ঠানটি রাষ্ট্র নিয়ন্ত্রিত ‘রাশিয়া টুডে’ নামক টিভির টেকনিক্যাল কার্য সম্পন্ন করে।
গত সপ্তাহে পি এ ফ্রিডম অব ইনফরমেশন (এফওআই) ব্যবহার করে এটা প্রকাশ করে যে, ৯ নং ডাউনিং স্ট্রিট সংস্কারে ২৬০৭৭৬৭.৬৭ পাউন্ড ব্যয় হয়েছে, অবশ্যই ভ্যাট এই হিসাবের বাইরে। মূল কাজে ব্যয় হয়েছে ১৮৪৮৬৯৫.১২ পাউন্ড এবং লং লীড আইটেমসমূহে ১৯৮০২৩.৭৫ পাউন্ড এবং ব্রডব্যান্ড সরঞ্জামে ৩৩৩৯৪.৬৩ পাউন্ড ব্যয় হয়েছে। প্রধানমন্ত্রী বরিস জনসন তার সরকারী বাসভবন সংস্কারে একটি আলাদা অর্থায়নের বিষয়ে চাপের সম্মুখীন হওয়ায় এসব তথ্য প্রকাশিত হয়েছে। উল্লেখ্য, টেলিভাইজড ব্রিফিং শরতের শুরুতেই শুরু করার কথা ছিলো। কিন্তু জানুয়ারী মাসে সরকার জানায় যে, এক্ষেত্রে বিলম্ব হবে, কারন মন্ত্রীগন লকডাউনের সময় নিয়মিত প্রেস কনফারেন্স করবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button