যুক্তরাজ্যে মঙ্গলবার ছিলো অর্ধশতাব্দির মধ্যে সবচেয়ে উষ্ণ দিন

আজ মঙ্গলবার ছিলো যুক্তরাজ্যের ৫৩ বছরের ইতিহাসে সবচেয়ে উষ্ণ দিন। এদিন তাপমাত্রা ২৪ ডিগ্রী সেলসিয়াসে বৃদ্ধি পায়। আর আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামীকাল বুধবারের উষ্ণতা সর্বকালের সর্বোচ্চ রেকর্ডের কাছাকাছি পৌছঁতে পারে। আজ মঙ্গলবার পশ্চিম লন্ডনের কিউ গার্ডেনে পারদ ২৪.৫ সেলসিয়াসে ওঠে, যা ১৯৬৮ সালের যুক্তরাজ্যের সবচেয়ে উষ্ণ মার্চের সামান্য নীচে ছিলো।
আবহাওয়া অফিসের পূর্বাভাস প্রদানকারী অ্যালেক্স বারকিল বলেন, মঙ্গলবারের পরিসংখ্যান ছিলো বছরের ব্যতিক্রমিকভাবে উচ্চ। বুধবার এটা আরো কিছুটা বাড়তে পারে। তা ২৫.৬ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। আমি এ ব্যাপারে নিশ্চিত নই। এটা একটি সম্ভাবনা।
আবহাওয়া অফিসের প্রধান আবহাওয়াবিদ স্টিভ র্যামসভেইল বলেন, যুক্তরাজ্যে মার্চের শেষে উল্লেখযোগ্য উষ্ণতা অনুভূত হবে। ইংল্যান্ড ও ওয়েলসে প্রচুর সূর্যালোক থাকবে। তবে স্কটল্যান্ডের বিভিন্ন স্থানে আগামী ক’দিন বৃষ্টিপাত হবে।
তিনি আরো বলেন, বৃহস্পতিবার থেকে অবস্থার পরিবর্তন ঘটতে শুরু করবে, যখন ঈশান কোণ থেকে শীতল বায়ু বইতে শুরু করবে। শুক্রবার নাগাদ অধিকতর শীতল আবহাওয়া শুরুর পূর্বে তাপমাত্রা উচ্চ থেকে মধ্য পর্যায়ে নামতে শুরু করবে ।বিশেষ ভাবে যুক্তরাজ্যের পূর্ব উপকূলব্যাপী।
কিছু কোভিড নিষেধাজ্ঞা শিথিল হওয়ায় নটিংহ্যামের একটি পার্কে শ’খানেক লোক জড়ো হন। লোকজনকে ‘দ্য অ্যারবোরেটাম’-এ পার্টি করতে দেখা যায়। তারা গাছে আরোহণ করছিলো,নাচছিলো, মারামারি ও মদ্যপান করছিলো। লোকজনকে উষ্ণ আবহাওয়ার সুযোগ নিয়ে বড় ধরনের জমায়েত হওয়া কিংবা ভ্রমণ না করার জন্য আহবান জানানো হয়েছে।
নটিংহ্যাম পুলিশ ভিড় ছত্রভঙ্গ করার আদেশ জারি করেছে। একটি সিটি পার্কে লোকজনকে ভিড় সৃষ্টি করার পর এমনটি করা হয়েছে।
নটিংহ্যাম সিটি কাউন্সিলের নেতা ডেভিড মেল্লেন বলেন, একটি স্বার্থপর স্বল্প সংখ্যক গোষ্ঠি বিধি নিষেধ শিথিলের অপব্যবহার করছে। ইতোমধ্যে কর্ণওয়ালের পর্যটন কোম্পানীগুলো সূর্যালোকের সুযোগ নিয়ে এলাকায় ভ্রমণ না করার ব্যাপারে সতর্ক করে দিয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button