ব্রিটিশ সরকারের রেকর্ড ১৯.১ বিলিয়ন পাউন্ড ঋণ গ্রহণ

যুক্তরাজ্যের ঋণ রেকর্ড পরিমাণ বৃদ্ধি পেয়েছে। গতমাসে সরকারের ঋণ গ্রহণ ১৯.১ বিলিয়নে পৌঁছার দরুণ এমনটি হয়েছে। করোনা মহামারি ও লকডাউনের ফলে অর্থনীতির পতন মোকাবেলা করতে গিয়ে সরকারকে এই বিপুল অর্থ ঋণ গ্রহণ করতে হয়েছে। অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিক্স (ওএনএস) জানিয়েছে, ১৯৯৩ সালে রেকর্ড পরিমাণ ঋণ গ্রহণ শুরুর পর থেকে অন্য যে কোন ফেব্রুয়ারী মাসের চেয়ে গত মাসে সরকারী খাত সবচেয়ে বেশী ঋণ গ্রহণ করে।
যুক্তরাজ্যে পূর্ণ লকডাউনের প্রথম মাস গত বছরের এপ্রিলের শুরু থেকে সরকারী বিভাগগুলো কর্তৃক ঋণ গ্রহণ ৩৩৩ বিলিয়ন পাউন্ডে উন্নীত হয়েছে। এর ফলে সরকারের মোট ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ২.১৩১ ট্রিলিয়ন পাউন্ড। কেন্দ্রীয় সরকারের সংস্হাগুলো গত ফেব্রুয়ারীতে তাদের প্রাত্যহিক কর্মকান্ড পরিচালনার জন্য প্রায় ৭২.৬ বিলিয়ন পাউন্ড করে থাকতে পারে। এটা গত বছরের ফেব্রুয়ারীতে যে ব্যয় হয় তা থেকে ১৪.২ বিলিয়ন পাউন্ড বেশী। এই সংখ্যায় মহামারিকালীন সময়ে চাকুরীতে সহায়তা প্রদানের জন্য ৩.৯ বিলিয়ন পাউন্ড ব্যয় অন্তর্ভুক্ত।
এদিকে চ্যান্সেলর ঋষি সুনাক মহামারির শুরুতে সরকার আরোপিত লকডাউনের সময় ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে প্রয়োজনীয় সহায়তা প্রদানের প্রতিশ্রুতি দেন।
মিঃ সুনাক বলেন, করোনাভাইরাস দেশটিকে এ পর্যন্ত সবচেয়ে বড়ো ধরনের অর্থনৈতিক আঘাত দিয়েছে,যার দরুণ আমাদেরকে জীবন ও জীবনযাত্রা রক্ষায় ৩৫২ বিলিয়ন পাউন্ড প্যাকেজ সহায়তা দিয়ে সহায়তা করতে হয়েছে।
তিনি আরো বলেন, কিন্তু আমি সব সময় বলেছি যে, অর্থনীতির পুনরুদ্ধার হলেই আমাদেরকে একটি অধিকতর টেকসই পন্থায় সরকারী অর্থনীতিতে প্রত্যাবর্তন করতে হবে এবং তা আমরা কীভাবে করবো সেটা আমি বাজেটে উল্লেখ করেছি। এক্ষেত্রে আমি পরিবারসমূহ এবং ব্যবসায় প্রতিষ্ঠানগুলোকে নিশ্চয়তা দিয়েছি।
উল্লেখ, ব্রিটিশ সরকার ৩টি ঋণ স্কীমের মাধ্যমে ৭০ বিলিয়ন পাউন্ডেরও বেশী সহায়তা দিয়েছে এবং ফারলোতে থাকা প্রায় ১ কোটি শ্রমিককে তাদের বেতনের ৮০ শতাংশ প্রদান করেছে। মিঃ সুনাক আগামী বছরসমূহে ট্যাক্স বৃদ্ধির ব্যাপারে ইংগিত দিয়েছেন। ইতোমধ্যে ২০২৩ সাল নাগাদ কর্পোরেশন ট্যাক্স ১৯ শতাংশ থেকে ২৫ শতাংশ বৃদ্ধির পরিকল্পনার কথা ঘোষণা করেছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button