১০ হাজার পাউন্ড পর্যন্ত জরিমানা

ব্রিটেনে ভ্রমণ বিধি ভাঙলে ১০ বছরের জেল

১৫ ফেব্রুয়ারী থেকে কার্যকর হবে

করোনামহামারি নিয়ন্ত্রণে জারি করা ভ্রমণ বিধি-নিষেধ না মানলে তথা অন্যদেশ থেকে ইংল্যান্ডে আসা যাত্রীদেরকে দশ বছর পর্যন্ত কারাদণ্ড ও ১০ হাজার পাউন্ড পর্যন্ত জরিমানা করা হতে পারে। যা ১৫ ফেব্রুয়ারী থেকে কার্যকর হবে। হাউস অব কমন্সে বক্তব্য রাখার সময় ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক এই ঘোষণা দিয়েছেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, নতুন কঠোর নিয়ম সে সব লোকেদের জন্য প্রযোজ্য হবে, যারা যুক্তরাজ্যে আসার আগের ১০ দিনের মধ্যে করোনার হটস্পট হিসাবে ‘লাল তালিকা’ ভুক্ত কোন একটি দেশে ছিলেন এবং সেই তথ্য গোপনের চেষ্টা করেছেন। তিনি আরও বলেছেন যে, আগমনের পরে সবাইকে ঘরে ১০ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। এই সময়ের মধ্যে তাদেরকে দ্বিতীয় এবং অষ্টম দিনে একবার করে মোট দুইবার কোভিড-১৯ পরীক্ষা করাতে হবে।
বর্তমান বিধি অনুযায়ী যুক্তরাজ্যে ভ্রমণকারীদের জন্য প্রবেশের অনুমতি পেতে হলে প্রস্থানের আগে করোনা পরীক্ষায় নেতিবাচক হওয়ার ফলাফল প্রদর্শন করতে হয়। নতুন নিয়মে ‘লাল তালিকা’য় থাকা ৩৩ টি দেশ থেকে আগত লোকদের সরকার পরিচালিত হোটেলগুলোতে আইসোলোশনে রাখা এবং দুইবার পরীক্ষা করানোর পরিকল্পনা রয়েছে। এ জন্য ১৬ টি হোটেলের ৪,৬০০ কক্ষ চুক্তির মাধ্যমে বরাদ্ধ রাখা হয়েছে বলে হ্যানকক জানিয়েছেন। সেখানে থাকার জন্য আগতদেরকে মাথাপিছু ১ হাজার ৭৫০ পাউন্ড করে দিতে হবে।
হ্যানকক বলেন, ‌এই বিধিগুলো লঙ্ঘনকারী লোকেরা আমাদের সকলকে ঝুঁকির মধ্যে ফেলেছে। এই কঠোর ব্যবস্থাগুলো গ্রহণ করার জন্য আমি মোটেও দু:খিত নই। কারণ, আমরা আমাদের জনসাধারণের স্বাস্থ্যের জন্য একটি শক্তিশালী হুমকির মুখোমুখি হয়েছি যা আমরা একটি জাতি হিসাবে মোকাবিলা করছি।’

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button