যুক্তরাজ্যে ৫ লাখ গৃহস্থালীর ভাড়া বকেয়া

লন্ডনে প্রতি ৭ জন ভাড়াটের মধ্যে একজনের ঘরভাড়া বকেয়া

লন্ডনে প্রতি ৭ জন ভাড়াটের মধ্যে একজনেরও বেশি লোকের ঘরভাড়া বকেয়া অর্থাৎ অপরিশোধিত। এ অবস্থায় লন্ডনের বাসিন্দাদের সহায়তার জন্য সরকারের উপর চাপ বাড়ছে।করোনা মহামারীর জন্য এমনটি হয়েছে। যুক্তরাজ্যের ‘সিটিজেন অ্যাডভাইস’ নামক সংগঠনের সাম্প্রতিক এক সমীক্ষায় এ তথ্য প্রকাশিত হয়েছে।

সমীক্ষায় দেখা গেছে, রাজধানী লন্ডনের ভাড়াটে বাসিন্দাদের প্রায় অর্ধেক অর্থাৎ ৪৬% শতাংশ করোনা মহামারিকালীন সময়ে তাদের আয়-উপার্জন হারিয়েছেন। যুক্তরাজ্যব্যাপী এদের সংখ্যা এক তৃতীয়াংশ। গত ফেব্রুয়ারী থেকে এধরণের প্রাইভেট ভাড়াটেদের সংখ্যা দ্বিগুণ হয়েছে। গড়ে বকেয়া ভাড়ার পরিমাণ ৭২০ পাউন্ড এবং ৬০০ পাউন্ডের একটি মন্জুরী তাদের এই ঋণ থেকে মুক্তি দিতে পারে। সহায়তা না পেলে তারা বাড়ি থেকে উচ্ছেদ হতে পারেন এবং গৃহহীন হয়ে যেতে পারেন।
রিপোর্টে এই বলে সতর্কবাণী উচ্চারণ করা হয়,বকেয়া ভাড়ার অব্যাহত আর্থিক ও মানসিক চাপের তাৎপর্যপূর্ণ ক্ষতিকর প্রভাব পড়ছে ভাড়াটেদের ওপর। এতে তাদের মানসিক স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে ।প্রচারকারীরা বলছেন, সরকার এ বিষয়ে পদক্ষেপ না নিলে পরিস্থিতি আরো খারাপ হবে।
এলএসই এবং ট্রাস্ট ফর লন্ডন-এর বিশ্লেষণে বলা হয়েছে, নভেম্বর নাগাদ দেশব্যাপী বকেয়া পড়া ভাড়াটেদের সংখ্যা ৭ লাখে দাঁড়াতে পারে। এলএসই-এর হাউজিং ইকনোমিজের ইমেরিটাস অধ্যাপক ক্রিস্টিন হোয়াইটহেড বলেন, ধীরগতির উচ্ছেদসমূহ ২০২২ সাল পর্যন্ত চলতে পারে। এটা ভাড়াটেদের অনেক ক্ষেত্রে তাদের বাসার মালিকদের মাসের পর মাস নিরাপত্তাহীনতা, মানসিক চাপ ও দুর্ভোগের মধ্যে রেখেছে।
সরকার ঘোষণা করেছে যে, বেইললীফ পদক্ষেপ বর্তমান লকডাউনের সময় ভাড়াটেদের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ বন্ধ রাখবে। তবে সমাজবিরোধী আচরণ কিংবা অত্যাধিক বকেয়ার মতো ক্ষেত্রে এ ধরনের সুবিধা পাওয়া যাবে না।
জেনারেশন রেন্ট-এর পরিচালক অ্যালিসিয়া কেনেডি এই মর্মে সতর্কবাণী উচ্চারণ করেছেন যে, এটা উচ্ছেদের বিভীষিকা থেকে ভাড়াটেদের নিরাপদ রাখবে না। বাড়ির মালিকের এখনো নোটিশ দিচ্ছে এবং আদালত কেসগুলোর শুনানি গ্রহণ করছে। আর বেইললীফ আসার আগেই বাড়ি ছেড়ে দেয়ার জন্য চাপ ভাড়াটেদের ওপর চাপ দিচ্ছে।
জেনারেল রেন্ট-এর হিসাব অনুযায়ী মহামারীর দরুণ ৫ লাখেরও বেশী গৃহস্হালীর ভাড়া বকেয়া অর্থাৎ অপরিশোধিত। কেনেডি বলেন, এজন্য আর্থিক সহায়তার একটি প্যাকেজ আবশ্যক। অন্যথায় তারা ঋণের গভীরে নিমজ্জিত হবে এবং গৃহহীণতার সম্মুখীন হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button