ব্রিটেনে করোনায় মৃত্যু ১ লাখ ছাড়াল

২০১৯ এর ডিসেম্বরে চীনে প্রাদুর্ভাব হওয়া প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসে ব্রিটেনে মৃতের সংখ্যা ১ লাখ ছাড়িয়েছে। নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে সবাইকে শান্ত ও ধৈর্য ধরার আহ্বান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, আগামী কয়েক সপ্তাহে পরিস্থিতি আরো অবনতির আশঙ্কা করছেন ব্রিটেনের স্বাস্থ্য বিশেষজ্ঞরা। পরিস্থিতি মোকাবেলায় সকল চেষ্টা অব্যহত রাখার কথা বলেছেন বরিস জনসন।
প্রতিদিনই মৃত্যু আর আক্রান্তর সংখ্যা বাড়ায় উদ্বেগ প্রকাশ করেছেন ইংল্যান্ডের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ক্রিস হুইটি। সেই সাথে নতুন ধরনের করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে আরো কার্যকরী পদক্ষেপের আহ্বান জানিয়েছেন তিনি।
গতকাল মঙ্গলবার ২৪ ঘণ্টায় যুক্তরাজ্যে ১ হাজার ৬৩১ জনের মৃত্যু হয়েছে। নতুন রোগী শনাক্ত হয়েছে ২০ হাজার ৮৯ জন। গত বছর মহামারি শুরুর পর থেকে ইউরোপের দেশগুলোর মধ্যে প্রথম আর বিশ্বে পঞ্চম দেশ হিসেবে যুক্তরাজ্যে মুত্যুর সংখ্যা লাখ ছাড়িয়েছে। এর আগে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত এবং মেক্সিকোতে মৃত্যুর সংখ্যা লাখ ছাড়ায়।
পরিস্থিতির আরো অবনতি হয়েছে জার্মানি, ফ্রান্স, ইতালি, সুইডেন, স্পেনসহ ইউরোপের অন্যান্য দেশেও। নেদারল্যান্ডসে রাত্রিকালীন কারফিউয়ের প্রতিবাদে বিক্ষোভে প্রায় দুই’শ আন্দোলনকারীকে আটক করা হয়েছে। লেবাননে লকডাউনের প্রতিবাদে দ্বিতীয় দিনের মতো মহাসড়কে বিক্ষোভ হয়েছে। ইসরায়েলেও ব্যাপক বিক্ষোভ হয়েছে। মহামারি শুরুর আগে ভাইরাসের তথ্য দেরিতে প্রকাশে চীনের বিরুদ্ধে আবারো অভিযোগ তুলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button