ব্রিটেনে বাড়ির মূল্য সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে

ব্রিটেনে গত নভেম্বরে বাড়ির গড়মূল্য অতীতের সকল সময়ের তুলনায় সবচেয়ে বৃদ্ধি পেয়ে ২ লাখ ৫০ হাজার পাউন্ডে পৌঁছে। লন্ডনে বাড়ির গড়মূল্য দাঁড়ায় ৫ লাখ পাউন্ড। ট্যাক্স মওকুফ ও স্বল্প সুদের হার বাড়িঘরের এই রেকর্ড পরিমান মূল্য বৃদ্ধির জন্য বিশেষভাবে দায়ী।
বিশ্লেষকরা বলেন, আগামী ৩১ মার্চে স্টাম্প ডিউটি মওকুফের সময়সীমা পূর্বের ঘোষণা অনুযায়ী শেষ হয়ে গেলে সম্পত্তির বাজারে উল্টো হাওয়া বইতে পারে। যা-ই হোক চ্যান্সেলর ঋষি সুনাক মার্চের বাজেটে ক্রেতাদের জন্য এ ছাড়ের সময়সীমা বর্ধিত করার বিষয়টি বিবেচনা করছেন বলে জানা গেছে।
স্টাম্প ডিউটি হলিতে অর্থাৎ সম্পত্তি ক্রয়ে কর মওকুফের বিষয়টি ইংল্যান্ড ও উত্তর আয়ারল্যান্ডে প্রযোজ্য। ক্রেতারা ৫ লাখ পাউন্ড পর্যন্ত মূল্যের সম্পত্তি ক্রয়ে বর্তমানে এই স্টাম্প ডিউটি হলিডে’র সুবিধা পাচ্ছেন। কভিড-১৯ মোকাবেলায় অর্থনীতিকে চাঙ্গা করতে অস্থায়ীভাবে এই পদক্ষেপ গ্রহন করা হয়। এই ব্যবস্থা অনুযায়ী, প্রথমবারের মতো ক্রেতারা ৩ লাখ পাউন্ডের সম্পত্তি পর্যন্ত ক্রয়ে এই ছাড় পাবেন। সর্বশেষ পরিসংখ্যানে দেখা গেছে, যুক্তরাজ্যে সম্পত্তির মূল্য ২০২০ সালের নভেম্বরে ৭.৬ শতাংশ বৃদ্ধি পায়, যা ২০১৬ সালের জুন থেকে সবচেয়ে দ্রুত বৃদ্ধির হার। লন্ডনে তা গড়ে ৫ লাখ ১৪ হাজার পাউন্ডে গিয়ে দাঁড়ায়। পরিসংখ্যানে হাউজিং মার্কেটের আঞ্চলিক বাজারে বড়ো ধরনের ফারাক অর্থাৎ প্রভেদের বিষয়ে আলোকপাত করা হয়েছে। দেখা গেছে উত্তরপূর্ব ইংল্যান্ডে সম্পত্তির মূল্য ১ লাখ ৪০ পাউন্ডে উন্নীত হয়, যা গড়মূল্যের ক্ষেত্রে আর্থিক সংকটের পূর্বে ২০০৭ সালের চূড়ান্ত পর্যায়ে পৌঁছা মূল্যকেও ছাড়িয়ে যায়। লন্ডন, ইয়র্কশায়ার ও হাম্বারে যৌথভাবে সর্বোচ্চ মূল্যবৃদ্ধি রেকর্ড করা হয়। এসব স্থানে বৃদ্ধির হার ছিলো ৯.৭ শতাংশ।
ইংল্যান্ডে বাড়িঘরের বার্ষিক গড়মূল্য বৃদ্ধির হার ৭.৬ শতাংশ অর্থাৎ ২ লাখ ৬৭ হাজার পাউন্ডে উন্নীত হয়, ওয়েলসে ৭ শতাংশ, যা উন্নীত হয় ১ লাখ ৮০ হাজার পাউন্ডে, স্কটল্যান্ডে ৮.৬ শতাংশ, যা সর্বোচ্চ ১ লাখ ৬৬ হাজার পাউন্ডে পৌঁছে এবং উত্তর আয়ারল্যান্ডে ২.৪ শতাংশ, অর্থাৎ ১ লাখ ৪৩ হাজার পাউন্ডে উন্নীত হয়। মর্গেজ দালাল এসপিএফ প্রাইভেট ক্লায়েন্টস এর প্রধান নির্বাহী মার্ক হ্যারিস বলেন, ডিসেম্বরের ডাটার দিকে তাকালে দেখা যায়, সম্পত্তির গড়মূল্য সম্ভবত: ২ লাখ ৫০ হাজারের সীমা পেরিয়ে গেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close