ব্রিটেনের আশ্রয় কেন্দ্রে অভিবাসীদের বিক্ষোভ

ডজন খানেক এসাইলাম প্রার্থী যুক্তরাজ্যের কেন্ট-এ অবস্থিত আশ্রয় কেন্দ্রের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করেছেন। সম্প্রতি ইংলিশ চ্যানেল হয়ে যুক্তরাজ্যে আসা এসব এসাইলাম প্রার্থী কেন্ট-এর একটি সামরিক ক্যাম্পে স্থাপিত এই আশ্রয় কেন্দ্রের পরিবেশের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করেন। তারা কেন্দ্রের পরিবেশকে অনিরাপদ বলে আখ্যায়িত করেন।
বিক্ষোভে অংশগ্রহনকারী জনৈক সুদানী নাগরিক আহমেদ (২১) বলেন, আমরা অত্যন্ত শোচনীয় অবস্থার মধ্যে বাস করছি। কেনো? আমরা ভিকটিম, অপরাধী তো নই। আমরা আন্তর্জাতিক সুরক্ষার অনুরোধ জানাতে এখানে এসেছি। মানবাধিকার সংস্থাগুলো কোথায়?
নাম প্রকাশে অনিচ্ছুক জনৈক অভিবাসী বলেন, এমনকি আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের ক্যাম্পগুলোও এর মতো নয়। খাবারের মান অত্যন্ত খারাপ, ঠান্ডার মধ্যে আছি, স্বাস্থ্যসেবা পাচ্ছি না। ইরান থেকে আসা জাফর (৩৮) বলেন, ক্যাম্পের ‘ব্যবস্থাপনা বিপজ্জনকভাবে ত্রুটিপূর্ণ’ এবং এখানে কভিড-১৯ এর নীতিমালা অনুসরণ করা অসম্ভব।
তিনি আরো বলেন, এখানে সামাজিক দূরত্ব বজায় রাখা যাচ্ছে না। আমরা একটি কক্ষে খাচ্ছি এবং একই বাথরুম ও টয়লেট ব্যবহার করছি। এখানে ভাইরাস বিস্তারের মারাত্মক আশংকা রয়েছে।
হঠাৎ করে অভিবাসীদের স্রােত বেড়ে যাওয়ায় গত সেপ্টেম্বর মাসে যুক্তরাজ্যের কেন্ট-এ অবস্থিত ‘ন্যাপিয়ার ব্যারাকস্’ নামক একটি প্রাচীন সামরিক ঘাঁটিতে এই আশ্রয়কেন্দ্র স্থাপন করা হয়। বর্তমানে এই কেন্দ্রে প্রায় ৪শ’ অভিবাসী রয়েছেন। এদের অনেকেই মধ্যপ্রাচ্য ও উত্তর আমেরিকা থেকে আগত। কেন্দ্রের ভেতরে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close