ব্রিটেনে করোনায় মৃতের সংখ্যা ৬৬ হাজার ছাড়ালো

যুক্তরাজ্যে কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে আরও ৫৩২ জনের মৃত্যু হয়েছে। ফলে দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৬৬ হাজার ৫২ জনে। আজ বৃহষ্পতিবার ব্রিটিশ সরকারের দেয়া পরিসংখ্যানে এই তথ্য জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে, এ দিন নতুন করে আরও ৩৫ হাজার ৩৮৩ জন শনাক্ত হয়েছেন। ফলে আজ বৃহষ্পতিবার অবধি মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লাখ ৪৮ হাজার ৬৬০ জনে।

তবে যুক্তরাজ্যের বিভিন্ন পরিসংখ্যান সংস্থাগুলো থেকে প্রকাশিত পৃথক পৃথক রিপোর্ট অনুসারে, সরকারের দেয়া তথ্য ও সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া মৃত্যুর অতিরিক্ত তথ্যের ভিত্তিতে দেখা গেছে যে, যুক্তরাজ্যে কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে এখন অবধি অন্তত ৮১ হাজার মৃত্যু হয়েছে। প্রধানমন্ত্রী বরিস জনসন করোনা সংক্রমণের ক্রমবর্ধমান হারের কারণে জনগণকে ছোট আকারে ও নিরাপদে ‘ক্রিসমাস’ পালনের আহ্বান জানিয়েছেন। সংক্রমণ রোধে যুক্তরাজ্যে গৃহীত মূল পরিকল্পনার অংশ হিসাবে, ২৩ থেকে ২৭ ডিসেম্বরের মধ্যে সব্বোর্চ তিনটি পরিবারকে একসাথে উৎসব পালনের অনুমতি দেয়া হয়েছে। জনসন স্বীকার করেছেন যে, উৎসব পালনে যুক্তরাজ্যের চারটি জাতি কর্তৃক জারি করা বিধি বিধান সত্ত্বেও করোনভাইরাস পরিস্থিতি খারাপ হয়েছে। তিনটি পরিবারকে একত্র হওয়ার অনুমতি প্রসঙ্গে তিনি বলেন, ‘পাঁচ দিনের এই বিধান হচ্ছে সব্বোর্চ সীমা, কোন লক্ষ্যমাত্রা নয়।’
ব্রিটিশ মন্ত্রীরা অবশ্য আশা প্রকাশ করেন যে, সবাইকে টিকাকরন এবং ব্যপকহারে পরীক্ষা করার মাধ্যমে বসন্তের মধ্যেই জীবনকে মোটামুটি স্বাভাবিক অবস্থায় আনা সম্ভব হবে। প্রাথমিক পরিসংখ্যানে দেখা গেছে যে, যুক্তরাজ্যের প্রায় ১ লাখ ৩৮ হাজার মানুষ ইতিমধ্যে করোনা টিকা পেয়ে গিয়েছেন। বিশেষ করে নভেম্বরে থ্যাঙ্কসগিভিংয়ের পরে মার্কিন যুক্তরাষ্ট্রে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছিল ও দ্বিতীয় দফায় করোনা সংক্রমণ বৃদ্ধির প্রেক্ষাপটে ক্রিসমাস উৎসব সীমিতকরণের জন্য সরকার তীব্র চাপে ছিল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button