ইস্তান্বুল এয়ারপোর্ট বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ এয়ারপোর্ট হিসেবে পুরস্কৃত

তুরস্কের ‘ইস্তান্বুল এয়ারপোর্ট’ একটি ফাইভ স্টার এয়ারপোর্ট হিসেবে পুরস্কৃত হয়েছে। লন্ডনভিত্তিক আন্তর্জাতিক এয়ার ট্রান্সপোর্ট রেইটিং এজেন্সী স্কাইট্র্যাক্স এই পুরস্কার প্রদান করেছে। এছাড়া এই এয়ারপোর্ট একটি ‘ফাইভস্টার কোভিড-১৯ এয়ারপোর্ট সেইফটি’ রেইটিং অর্জন করেছে। অপারেটিং কোম্পানী আইজিএ গত মঙ্গলবার প্রদত্ত এক বিবৃত্তিতে এ তথ্য প্রকাশ করেছে। এই রেইটিং লাভের মাধ্যমে ইস্তান্বুল এয়ারপোর্ট বিশ্বের ৮টি প্রধান হাব এয়ারপোর্টের একটিতে পরিণত হয়েছে।
আইজিএ’র প্রধান নির্বাহী কর্মকর্তা কাদরি স্যামসানুল বলেন, হাব এয়ারপোর্টসমূহের মধ্যে অনান্যগুলো হচ্ছে দোহা, হংকং, মিউনিখ, সিউল ইনচিয়ন, সাংহাই, সিঙ্গাপুর এবং টোকিও এয়াপোর্ট। ফাইভস্টার কভিড-১৯ এয়ারপোর্ট পুরস্কার গ্রহণকারী এয়ারপোর্টসমূহের মধ্যে তৃতীয় স্থানে রয়েছে ইস্তান্বুল এয়ারপোর্ট, রোম ফিউমিসিনো এবং হামাদ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের পরেই যার স্থান।
তিনি আরো বলেন, ইস্তান্বুল এয়ারপোর্ট একটি সর্বোচ্চ উল্লেখযোগ্য প্রকৌশল ক্ষেত্র। ৯ কোটি যাত্রীর সেবাদানে সক্ষম এই এয়ারপোর্টের নির্মাণকাজ মাত্র সাড়ে ৩ বছরে সমাপ্ত হয়েছে। যাত্রীসেবার সুবিধা ও সহজে প্রবেশযোগ্যতার জন্য এটা একটি আর্কষনীয় বিশাল এয়ারপোর্ট। এছাড়া ইস্তান্বুল এয়ারপোর্ট ডিজিটাল অবকাঠামো ও প্রযুক্তিগত উন্নয়নের ক্ষেত্রে ‘ষোড়শ এসিআই ইউরোপ অ্যাওয়ার্ডস’ অর্জনকারীর এয়ারপোর্ট, যা ডিজিটাল ট্রান্সফরমেশন ক্যাটাগরীতে শ্রেষ্ঠ বিমানবন্দর।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button