আর্কেডিয়া ও ডেবেনহ্যামস্ স্টোর চেইন বিপর্যয়

ব্রিটেনে আরও ২৫ হাজার চাকুরী ঝুঁকির মুখে

ব্রিটেনের হাইস্ট্রিটসের প্রাচীন ডিপার্টমেন্ট স্টোর চেইন আর্কেডিয়া ও ডেবেনহ্যামস্-এর বিপর্যয়ের ফলে প্রায় ২৫ হাজার স্টাফ এখন অনিশ্চয়তা ও চাকুরী হারানোর শংকায় নিপতিত হয়েছেন। অনেকে ভাবতে শুরু করেছেন, কয়েক শাতাব্দির প্রাচীন এসব স্টোর বন্ধ হয়ে গেলে তাদের হাইস্ট্রিটসের চেহারা কেমন দেখাবে।
আর্কেডিয়া আগেই বন্ধ হয়ে গেছে। ইতোমধ্যে এই এলাকায় হাজার খানেক দোকান বন্ধ হয়ে গেছে করোনাভাইরাস মহামারির কারণে সৃষ্ট অর্থনৈতিক ক্ষয়ক্ষতির দরুন। ২৪২ বছরের পুরোনো ডিপার্টমেন্ট স্টোর চেইন ডেবেনহ্যামস্ প্রতিষ্ঠানটি বন্ধের প্রক্রিয়া শুরু করেছে। ডেবেনহ্যামসে ১২ হাজার স্টাফ রয়েছেন। গত মঙ্গলবার জেডি স্পোর্টস-এর সাথে একটি রেসকিউ ডিল অর্থাৎ উদ্ধারকল্পে চুক্তি প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পর এই প্রক্রিয়া শুরু হয়েছে।
তবে ডেবেনহ্যামস্ স্টোর চেইন জানিয়েছে, তারা যুক্তরাজ্যের ১২৪টি স্টোর ও অনলাইনের মাধ্যমে বিদ্যমান ও চুক্তিকৃত স্টক বা মজুত ক্লিয়ার করবে। তবে বন্ধকরণ প্রক্রিয়া সমাপ্ত হওয়ার সাথে সাথে তাদের যুক্তরাজ্যের কর্মকান্ড বন্ধ হয়ে যাবে। ডেবেনহ্যামস্ গত এক বছরে গড়ে ৬ হাজার চাকুরী ছাঁটাই করেছে। উচুঁ ব্যয় কর্তনের অংশ হিসেবে তাদের গোটা চেইনে এটা করেছে।
স্যার ফিলিপ গ্রীনের আর্কেডিয়া গ্রুপ এর আগে তাদের ১৩ হাজার কর্মচারীকে দুর্ভোগের মধ্যে ফেলে প্রশাসনে প্রবেশ করে । ব্রান্ডসহ যুক্তরাজ্য ও বিদেশে গ্রুপটির ৪৪৪টি স্টোর রয়েছে। ব্রান্ডসমূহ হচ্ছে টপশপ, ডরোথি পার্কিন্স ও বাটর্ন।
স্টোর ফর রিটেইল রিসার্চ এর প্রতিবেদন অনুসারে, এ বছর যুক্তরাজ্যে ১৪০৪৩৭টি রিটেইল চাকুরী খোয়া গেছে। বছরের শেষে আরো ২৩৫৭০৪ টি চাকুরী হারানোর পূর্বাভাস দেয়া হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button