ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী বললেন ‘ইনশাআল্লাহ’

এবার এক প্রশ্নের উত্তরে সিনিয়র একজন ব্রিটিশ মন্ত্রী বললেন ইনশাআল্লাহ (নিশ্চয়ই আল্লাহ যদি চান)। যা ইতোমধ্যে সামাাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। বড়দিনের সময় যুক্তরাজ্যে স্বাভাবিক কার্যক্রম অব্যাহত থাকবে তা নিয়ে এখনও চিন্তিত দেশটির মানুষ। তবে বড়দিনের ঐতিহ্যবাহী ক্যারোল কনসার্ট ঠিকই অনুষ্ঠিত হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন সিনিয়র একজন ব্রিটিশ মন্ত্রী।

ঐতিহ্যবাহী ক্যারোল কনসার্ট হবে কিনা এমন প্রশ্নের জবাবে এলবিসি রেডিও’কে দেয়া এক সাক্ষাৎকারে স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেন, ‘ইনশাআল্লাহ’। তবে তিনি এ বিষয়ে সরকারের বিস্তারিত কোনও পরিকল্পনার ব্যাপারে কিছু জানাননি।
হ্যানককের এমন জবাবে নেটিজেনরা হতবুদ্ধ হয়ে গেছে। কেউ কেউ ‘ইনশাআল্লাহ’ ব্যবহারেরও সমালোচনা করেছেন। একজন টুইটার ব্যবহারকারী বলেছেন, বড়দিনে ক্যারোল কনসার্টের ব্যাপারে প্রশ্ন করা হলে কেন ম্যাট হ্যানকক ‘ইনশাআল্লাহ’ জবাব দিলে কেউ আমাকে বলতে পারেন?
আরেকজন টুইটার ব্যবহারকারী লিখেছেন, অনেক সময় কাউকে না চটিয়ে কোনও প্রস্তাব প্রত্যাখ্যানে এই ফ্রেজ ব্যবহার করা হয়। তবে আরেকজন টুইট করে ‘ইনশাআল্লাহ’ ব্যবহার করায় ক্ষোভ প্রকাশ করেছেন। ওই টুইটার ব্যবহারকারী লিখেন, তিনি এই শব্দ নিয়ে ঠাট্টা করছেন?
চলতি বছরের শুরুর দিকে ঈদুল আজহার ঠিক আগে আগে হঠাৎ করে দেশজুড়ে লকডাউন ঘোষণা করেন হ্যানকক। এরপর দেশটির মুসলিম কমিউনিটির ব্যাপক সমালোচনার মুখে পড়েন তিনি। এই মুহূর্তে যুক্তরাজ্যে দেশব্যাপী লকডাউন চলছে, যা ২ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে।
উল্লেখ্য, মার্কিন নির্বাচনে জয়ী জো বাইডেনও নির্বাচনী এক বিতর্কের সময় ‘ইনশাআল্লাহ’ শব্দ ব্যবহার করে খবরের শিরোনাম হন। বিতর্কের সঞ্চালক ক্রিস ওয়ালেস প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আয়কর রিটার্নের তথ্য প্রকাশের জন্য নির্দিষ্ট সময়সীমা ঘোষণার জন্য চাপ দেন। জবাবে ট্রাম্প বলেন, আপনি এটা দেখতে পাবেন। বাইডেন তখন জানতে চান, কখন? ইনশাআল্লাহ?

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close