হাজারো অভিবাসী এনএইচএস কর্মী যুক্তরাজ্য ত্যাগে বাধ্য হচ্ছেন

এনএইচএস-কে সহায়তাকারী ভিসার মেয়াদ শেষ হওয়ার পর অভিবাসী স্বাস্থ্যসেবা কর্মীদের নিজ দেশে ফিরে যেতে হবে। যুক্তরাজ্যের করোনা মহামারি মোকাবেলায় গৃহীত ভিসা সংক্রান্ত বৈরী নীতিমালা তাদেরকে এভাবে ফিরে যেতে বাধ্য করছে। সম্প্রতি ট্রেড ইউনিয়ন ও দাতব্য সংস্থাগুলো এ ব্যাপারে সাবধান বানী উচ্চারন করেছে।

‘ইউনিসন’ স্বাস্থ্য ও সেবা খাতসমূহের গুরুত্বপূর্ন শ্রমিক-কর্মীদের এভাবে দেশত্যাগে বাধ্য না করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। তারা এখানে এসে সম্ভাবনাময় নতুন কর্মীদের কাজ করতে বাধা দান বন্ধেরও আহ্বান জানিয়েছেন। নিজদেশে ফিরে যেতে বাধ্য গুরুত্বপূর্ন কর্মীসহ যারা এখনো যুক্তরাজ্যে থেকে বিলম্বের দরুন এবং নিষেধাজ্ঞামূলক খরচের কারনে তাদের ভিসা নবায়নে বিপাকে পড়েছেন, তারাও ফলশ্রুতিতে ওভারস্টেয়ার হয়ে পড়েছেন, যা তাদের ভিসা নবায়নে নতুনভাবে সমস্যার সৃষ্টি করতে পারে। ইউনিসন বলেছে যে, হোম অফিসের ভিসা নীতি মহামারির দ্বিতীয় ঢেউকালীন সময়ে মারাত্মক প্রভাব ফেলতে দেখা গেছে। এক পর্যায়ে ইংল্যান্ডের স্বাস্থ্য ও সেবা খাতসমূহে ১২২০০০টি শূন্যপদ সৃষ্টি হয়েছিলো।
‘ডক্টরস অ্যাসোসিয়েশন ইউকে’ মাইগ্র্যান্ট হেলথকেয়ার কর্মীদের অনির্দিষ্টকালের জন্য যুক্তরাজ্যে থাকতে দেয়ার অনুমতি প্রদানের আহ্বান জানিয়েছেন। তারা ভিসা প্রোসেসিংয়ে বিলম্বের জন্য উদ্বেগ প্রকাশ করেছেন। ইতোমধ্যে কভিড জটিলতা থেকে অসুস্থ হয়ে পড়া মিশরীয় কনসালট্যান্ট কার্ডিওলজিস্ট ডাঃ বাসেম ইনানীর চিকিৎসা ও ভিসা সংক্রান্ত বিষয়ে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা লিখিত ভাবে প্রতিবাদ জানিয়েছেন। ১৬৬০ চিকিৎসক ও অন্যান্য স্বাস্থ্যকর্মী স্বাক্ষরিত পত্রে এ প্রতিবাদ জানানো হয়।
অসুস্থ হওয়ার আগে এই মিশরীয় চিকিৎসক ইয়র্ক হাসপাতালে অনেক রোগীর চিকিৎসা করেন। কিন্তু এখন তিনি ও তার পরিবার এই শংকায় নিপতিত যে, হোম অফিস এখনো তাদের ভিসার বিষয়টি নিশ্চিত করেনি। আগামী মাসে ডাঃ ইনানীর ভিসার মেয়াদ শেষ হয়ে গেলে তাদের কী হবে এই নিয়ে তারা দুর্ভাবনার মধ্যে দিন কাটাচ্ছেন।
এক সাম্প্রতিক কমনন্স লাইব্রেরী ব্রিফিংয়ে বলা হয়েছে, ‘ইংল্যান্ডে ৬৭ হাজারেরও বেশী এনএইচএস চিকিৎসক-স্টাফ ইইউ-এর নাগরিক, যার মধ্যে ৫.৫ শতাংশই স্টাফ। সাম্প্রতিকভাবে ১৩.৮ শতাংশ এনএইচএস স্টাফ বলেন যে, তাদের জাতীয়তা ব্রিটিশ নয়।
বছরের শুরুতে হোম অফিস ঘোষনা করেছিলো যে, যেসব এনএইচএস এবং সেবাকর্মীর ভিসার মেয়াদ আগামী কয়েক মাসের মধ্যে মেয়াদোত্তীর্ন হয়ে যাবে, তাদের ভিসার মেয়াদ ফী ছাড়াই এক বছরের জন্য বর্ধিত করা হবে। তবে এই ছাড় প্রযোজ্য হয়েছে প্রায় ৩ হাজার কর্মীর ক্ষেত্রে। বাকী স্বল্প বেতনভুক্ত স্বাস্থ্যসেবা সহকারী, হাসপাতালের পরিচ্ছন্নতাকর্মী ও পোর্টারসহ হাজারো সেবাকর্মী ও এনএইচএস স্টাফ এই সুবিধা থেকে বঞ্চিত হয়েছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button