ব্রিটিশ প্রধানমন্ত্রীর সাবধান বাণী

কোভিড-১৯ ভ্যাকসিন কোন সমাধান না হতে পারে

ফাইজারের পূর্নাঙ্গ নিরাপত্তা ডাটা আমরা এখনো দেখিনি

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, জাতি কোভিড-১৯ মোকাবেলায় একটি ভ্যাকসিন উন্নয়নের আশার উপর নির্ভর করতে পারে না। তিনি লকডাউনের সময় জনগনকে আত্মতুষ্ট না হওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি গত সোমবার ১০ নভেম্বর এক প্রেস ব্রিফিংকালে একথাগুলো বলেন। তিনি বলেন, ‘যদি এবং যখন’ ওষুধ কোম্পানী ফাইজারের ভ্যাকসিন অনুমোদিত ‘হয় বা হবে’, আমরা এটা ব্যবহারের জন্য প্রস্তুত রয়েছি।
কিন্তু প্রধানমন্ত্রী এ ব্যাপারে গুরুত্ব আরোপ করেন যে, ফাইজারের সিইও তাদের ভ্যাকসিন ৯০ শতাংশ কার্যকর প্রমানিত বলে নিশ্চিত করার পর আমরা পূর্নাঙ্গ নিরাপত্তা ডাটা এখনো দেখিনি।
তিনি আরো বলেন, ভ্যাকসিন একটি তাৎপর্যপূর্ন প্রতিবন্ধকতা অপসারণ করেছে। তবে এটা এখনো অনেক দূরের পথ। আমি অবশ্যই এ বিষয়ে জোর দেবো যে, এগুলো এখনো অত্যন্ত প্রাথমিক অবস্থায়।
প্রধানমন্ত্রী বলেন, একটি জটিল মুহূর্তে আমাদের দৃঢ় সংকল্পকে ঢিলে করে দিলে তা হবে সবচেয়ে বড়ো ভুল। তিনি যুক্তরাজ্যকে ৯০ শতাংশ কার্যকর ভ্যাসকিন লাভের পর আত্মতুষ্ট না হওয়ার জন্য সাবধান করে দেন। ইতোমধ্যে ওষুধ কোম্পানী ফাইজার নিশ্চিত করেছে যে, বিভিন্ন ৬ টি দেশের ৪৩৫০০ লোকের ওপর তাদের ভ্যাকসিনের ট্রায়াল পরিচালনার পর তা বিশেষজ্ঞদের প্রত্যাশা ছাড়িয়ে গেছে। এই সংবাদের পর প্রধানমন্ত্রীর মুখপাত্ররা বলেন, যুক্তরাজ্য ক্রিসমাসের মধ্যে ১০ মিলিয়ন ডোজ গ্রহন করবে।
তারা বলেন, আমরা ফাইজার ক্যানডিডেট ভ্যাকসিনের মোট ৪ কোটি ডোজ সংগ্রহের ব্যবস্থা করেছি, যার মধ্যে ১ কোটি ডোজ প্রস্তুত হচ্ছে এবং বছরের শেষ নাগাদ তা যুক্তরাজ্যে পাওয়া যাবে, যদি রেগুলেটারগন কর্তৃক তা অনুমোদিত হয়।
ব্রিটেনের ডেপুটি চীফ মেডিকেল অফিসার অধ্যাপক জোনাথন ড্যান-ট্যাম বলেন, তিনি নিশ্চিত যে, ভ্যাকসিনের খবরটি আসলেই একটি গুরুত্বপূর্ন বৈজ্ঞানিক অগ্রগতি এবং একটি বড়ো মাইলফলক। তিনি আশাবাদী হলেও ক্রিসমাসের মধ্যে দেশব্যাপী বিতরণের জন্য কোন ভ্যাকসিন প্রস্তুত করা সম্ভব হবে কি-না, এ ব্যাপারে নিশ্চিত নন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button