সুদের হার ইতিহাসে সর্বনিম্ন ০.১ শতাংশ রাখা হয়েছে

ফারলো স্কীমের মেয়াদ মার্চ পর্যন্ত বর্ধিত

ব্রিটিশ চ্যান্সেলর ঋষি সুনাক ঘোষনা করেছেন যে, জবস্ ফারলো স্কীমের মেয়াদ আগামী মার্চের শেষ নাগাদ বর্ধিত করা হয়েছে। চ্যান্সেলর এমপিগণকে বলেছেন, অর্থনীতির ওপর করোনাভাইরাস মহামারির ক্ষয়ক্ষতির দরুন ইউ-টার্ন গ্রহন প্রয়োজন। সরকারের সর্বোচ্চ অগ্রাধিকারের বিষয় হচ্ছে, চাকুরী ও জীবিকা সুরক্ষা। ইতোপূর্বে ইংল্যান্ডে দ্বিতীয় দেশব্যাপী লকডাউনের কারনে নভেম্বর পর্যন্ত ফারলো বর্ধিত করেন।
মিঃ সুনাক কমন্স-এ বলেন, সরকার নরমাল এমাউন্টের ৮০ শতাংশ পর্যন্ত জনগনের মজুরী পরিশোধে সহায়তা অব্যাহত রাখবে। তিনি আরো বলেন, পরিস্থিতির যথেষ্ট উন্নতি ঘটছে কি-না, এ ব্যাপারে সিদ্ধান্ত গ্রহনে আগামী জানুয়ারী মাসে আমরা পলিসি পর্যালোচনা করবো নিয়োগদাতাদের আরো অবদান রাখার লক্ষ্যে বলার জন্য।
ব্যাংক অব ইংল্যান্ড দেশে করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত অর্থনীতিকে চাঙ্গা করতে অপর একটি ১৫০ বিলিয়ন পাউন্ড বরাদ্দের পদক্ষেপ নেয়ার কয়েক ঘন্টা পর মিঃ সুনাক এ ঘোষনা প্রদান করেন। ব্যাংকের মনিটারি পলিসি কমিটির সদস্যরা এর বড়ো অংকের প্রশমন কর্মসূচীর সম্প্রসারনে ৮৯৫ বিলিয়ন পাউন্ডের একটি বিশাল অর্থ বরাদ্দের পক্ষে সর্বসম্মতভাবে ভোট প্রদান করেন। তবে এক্ষেত্রে সুদের হার ইতিহাসে সর্বনিম্ন ০.১ শতাংশ রাখা হয়েছে। ব্যাংক অব ইংল্যান্ড এই মর্মে পূর্বাভাস দিয়েছে যে, ব্রিটিশ অর্থনীতি অক্টোবর ও নভেম্বরের মধ্যে ২ শতাংশ সংকুচিত হবে। তবে যুক্তরাজ্য একটি দ্বিগুণ-ডুবন্ত মন্দাবস্থা এড়াতে সক্ষম হবে।
ঋষি সুনাক কমন্সকে আরো জানান, ডেভলড্ এমডিনিস্ট্রেশনস-এর জন্য আপফ্রন্ট গ্যারান্টিড ফান্ডিং ২ বিলিয়ন পাউন্ড পর্যন্ত বৃদ্ধি করা হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button