ব্রিটেনে করোনা মহামারির তৃতীয় ঢেউ আঘাত হানতে পারে

জনৈক ব্রিটিশ মন্ত্রী বলেছেন, যুক্তরাজ্য মহামারির অন্তত: একটি তৃতীয় ঢেউয়ের ব্যাপারে সতর্কতা এবং আরো লকডাউনসমূহের মধ্যে দৃঢ়সংবদ্ধ থাকা উচিত। রক্ষণশীল দলের সংশয়বাদীরা ইংল্যান্ডের চার সপ্তাহব্যাপী লকডাউনের পর আর কোন সম্প্রসারনের পক্ষে ভোট দেবেন না বলে সাবধানবানী উচ্চারণের পর তিনি এ মন্তব্য করেন।

পে-মাস্টার জেনারেল পেনি মরডন্ট গত মঙ্গলবার এমপিদের উদ্দেশে বলেন, আরো অনেক ধারাবাহিক লকডাউন আসতে পারে। তবে এর অর্থ এই নয় যে, পদক্ষেপটি অকার্যকর।
পার্লামেন্টে বক্তব্য প্রদানকালে মরডন্ট বলেন, সরকারের প্রত্যাশা আগামী ডিসেম্বরে লকডাউন আনলক অর্থাৎ সমাপ্ত করতে সক্ষম হবে। তবে বিষয়টি তথ্য-উপাত্তের ভিত্তিতে পরিচালিত হচ্ছে।
তিনি বলেন, নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর অপরিহার্যভাবেই সংক্রমনের ঘটনা বৃদ্ধি পাবে এবং জনসংখ্যার একটি বিশাল অংশ ভাইরাসের কাছে অরক্ষিত হয়ে থাকবে। এজন্য কিছু বিজ্ঞানী একটি তৃতীয় বা অধিক সংখ্যক ভাইরাসের ঢেউ নিয়ন্ত্রনে উপর্যুপরি লকডাউনের প্রয়োজন হবে বলে মনে করেন। অন্যান্যের মতে ভবিষ্যত লকডাউন এটাই প্রমাণ করে যে লকডাউনগুলো কোন কাজেই আসছে না। তবে এক্ষেত্রে কী করা দরকার এ ব্যাপারে তাদের মধ্যে ভুলবুঝাবুঝি রয়েছে।
তিনি আরো বলেন, পদক্ষেপের জন্য সময় ব্যয় হচ্ছে ঠিকই এবং এটা স্বাস্থ্যসেবা চরম ব্যবহার। যখন ইতোমধ্যে আমরা সক্ষমতা গড়ে তুলেছি এবং ভ্যাকসিনের সন্ধানে আছি।
তার মন্তব্য প্রধানমন্ত্রী বরিস জনসনের সাথে বৈপরীত্বপূর্ণ। বরিস জনসন মনে করেন লকডাউন আগামী ২ ডিসেম্বর শেষ হয়ে যাবে। তবে ভাইরাসের বিস্তার রোধে একটি সমাধান খুঁজে পাওয়ার ক্ষেত্রে এটা একটি কঠিন ডেডলাইন বা শেষ সময়সীমা।
গ্রেটার মানচেষ্টারের লেই-এর এমপি জেমস্ গ্রান্ডি বলেন যে, যদি আর্থিক সহায়তা উল্লেখযোগ্যভাবে বাড়ানো না হয় কিংবা একটি ভ্যাকসিনের জন্য একটি স্পষ্ট সময়সূচী দেয়া না হয়, তবে তিনি সরকারের বিরুদ্ধে ভোট দেবেন।
তিনি আরো বলেন, একটি ধারাবাহিক লকডাউন কভিড-১৯কে এক সপ্তাহ কিংবা কয়েক মাসের জন্য প্রতিরোধ করতে পারে। এরপর হয়তো এটা না হতে পারে। এটা নিশ্চিতভাবেই আমাদের সমাজের প্রত্যেক অংশকে সম্পূর্ণরূপে বিপর্যস্ত করার কারণ হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button