অভিনেতা লি গেটু একাই নিলেন ২১৫ হাজার পাউন্ডের ফারলো

ব্রিটিশ থিয়েটার ও আর্টস ইন্ডাষ্ট্রির অর্থ প্রদানে বৈষম্যের অভিযোগ

এলবিসি’র নিক ফেরারি ব্রিটিশ ট্রেজারীর চীফ সেক্রেটারীকে চ্যালেঞ্জ করেছেন থিয়েটার ও আর্ট ইন্ডাষ্ট্রির জন্য বরাদ্দকৃত নগদ ফারলো বা জব রিটেনশন স্কিমের অর্থ প্রদানে বৈষম্যের জন্য। তার বক্তব্য হচ্ছে এই অর্থের একজন গ্রহীতা হচ্ছেন ‘লি গেটু চকোলেট’ হিসেবে পরিচিত এক ড্র্যাগ অ্যাক্ট অর্থাৎ অভিনেতা। তাকে দেয়া হয়েছে ২,১৫,০০০ পাউন্ড। অপরদিকে ‘জিপ্পো’জ সার্কাস’- এর ৩০ জন পারফর্মার পেয়েছেন মাত্র ৬,০০,০০০ পাউন্ড। নিক ট্রেজারী প্রধান স্টিফেন বার্কলেকে প্রশ্ন করেন, কীভাবে একজন অভিনেতা এক মিলিয়ন পাউন্ডের এক চতুর্থাংশ পায়? এর জবাবে বার্কলে বলেন, অর্থ ট্রেজারী অর্থাৎ অর্থ মন্ত্রনালয় থেকে আর্টস কাউন্সিল- এ বরাদ্দ করা হয়েছে, যারা স্কীমটি পরিচালনার দায়িত্বে নিয়োজিত।
তবে নিক বলেন, তার প্রশ্নের জবাব দেয়া হয়নি। তিনি প্রশ্ন করেন, আমি আপনার কাছে জানতে চাই কেনো একজন অ্যাক্ট, যিনি ২০১৮ সালের বছর শেষে কোম্পানী হাউসে ১০৭০০০ পাউন্ড টার্ন ওভার দাখিল করেন, তাকে একক ভাবে দেয়া হয়েছে ২,১৫,০০০ পাউন্ড, যখন অনেক থিয়েটার রয়েছে যেগুলো একটি কানাকড়িও পায়নি। অনেক কমেডি ক্লাব বন্ধ হয়ে যাচ্ছে এবং ৩০ কর্মী নিয়ে জিপ্পো’জ সার্কাস পেয়েছে মাত্র ৬,০০,০০০ পাউন্ড। নিক বার্কলেকে বলেন, আসুন লভ্য সকল অর্থ সম্পর্কে কথা না বলে শুধু এই জবাবটুকু দেন এবং লি গেটু চকেলেট এর কথা বাদ দেন, একজন অ্যাক্টকে অর্থ প্রদানের দায়িত্বে কে? এর জবাবে চীফ সেক্রেটারী বলেন, এটা ‘দ্য আর্টস কাউন্সিল ইংল্যান্ড’, যারা স্কীমটি বরাদ্দ করে। নিক জানতে চান, যদি ট্রেজারি স্কীমটি মনিটর করেন, তবে প্রশ্ন হচ্ছে, তিনি কি খুশী যে, একজন অ্যাক্টই ১০ লাখ কুইডের এক চতুর্থাংশ নিয়ে চলে গেলো?
ব্রিটিশ ‘ন্যাশনাল অডিট অফিস’ একই দিন এক প্রতিবেদনে বলে, সিভিল সার্ভেন্টরা তাদের অতি দ্রুত ও উচ্চ গতির এমপ্লয়মেন্ট সাপোর্ট স্কীমসমূহের মাধ্যমে প্রতারকদের জন্য কিছু দুয়ার খোলা রেখে দিয়েছেন। রিপোর্টে বলা হয়, অপরাধী চক্র ব্যবসা প্রতিষ্ঠান ও ফারলো শ্রমিক-কর্মীদের জন্য বরাদ্দকৃত করদাতাদের ২ বিলিয়ন পাউন্ড আত্মসাৎ করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close