ব্রেক্সিট-পরবর্তী ইইউ’র সঙ্গে বাণিজ্য

চুক্তি না হলে ব্রিটেনের ক্ষতি ২৫ বিলিয়ন ডলার

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) অবস্থান না বদলালে তাদের সঙ্গে ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য চুক্তি নিয়ে যুক্তরাজ্যের আর আলোচনার কোনও মানে হয় না। প্রধানমন্ত্রীর দপ্তর ১০ নং ডাউনিং স্ট্রিট শুক্রবার এ আলোচনা শেষ হওয়ার ঘোষণা দেয়ার পর বরিস বলেছেন, এখন ইইউ’র সঙ্গে বাণিজ্য-চুক্তি ছাড়াই ব্রেক্সিট প্রক্রিয়া সম্পন্ন করার প্রস্তুতি নেওয়ার সময়। ইইউ’র সঙ্গে বাণিজ্য না করলে ব্রিটেনের ক্ষতি হবে ২৫ বিলিয়ন ডলার।
অংশীদারিত্বের ক্ষেত্রে বিস্তারিত আইনি বিষয়গুলো নিয়ে ইইউ আলোচনা করতে প্রস্তুত না হওয়া পর্যন্ত আগামী সপ্তাহে তাদের সঙ্গে আলোচনায় বসার আর কোনও অর্থ নেই, বলেছে ১০ নং ডাউনিং স্ট্রিট। এর আগে শুক্রবার সকালের দিকে ব্রাসেলসে ইইউ কাউন্সিলের সম্মেলনে নেতাদের উদ্দেশে এক ভিডিও বিবৃতিতে জনসন বলেছিলেন, যুক্তরাজ্যকে কানাডা-ধাঁচের একটি মুক্ত বাণিজ্য চুক্তি করার প্রস্তাব ইইউ না দিলে এ বছর শেষে যুক্তরাজ্য কোনও চুক্তি ছাড়াই ব্রেক্সিট প্রক্রিয়া শেষ করতে চাইবে। ইইউ বলেছে, তারা আরও আলোচনা করতে ইচ্ছুক। একটি চুক্তিতে পৌঁছতেও দৃঢ়প্রতিজ্ঞ। কিন্তু তা যে কোনও মূল্যে করতে রাজি নয়। জার্মানির চ্যান্সেলর এ্যাঙ্গেলা মের্কেল বলেছেন, একটি চুক্তি করাটাই সবচেয়ে ভাল হবে।
একদিকে ব্রেক্সিট জটিলতা, অন্যদিকে করোনাভাইরাস মন্দা এই দুই চক্করে পড়ে ব্রিটেনের অর্থনীতিতে নাজুক অবস্থা চলছে। ইউরোপের সঙ্গে ব্রিটেনের মুক্ত বাণিজ্য চুক্তি না হওয়ায় সীমিত পর্যায়ের বাণিজ্যের কারণেই ২৫ বিলিয়ন ডলার লোকসান গুণতে হবে। কারণ, ইউরোপ হচ্ছে ব্রিটেনের বিশাল রফতানি বাজার। সিএনএন’এর বিশ্লেষণে বলা হয়েছে সিটি ব্যাংক ও ইনস্টিটিউট ফর ফিসক্যাল স্টাডিজের তথ্য উপাত্ত ব্যবহার করে দেখা গেছে এবছর এমনিতেই ব্রিটেনের অর্থনীতি সঙ্কুচিত হবে ৯.৪ শতাংশ। ১৯২১ সালের পর থেকে এত কঠিন মন্দা আর দেখা যায়নি বলছে ব্যাংক অব ইংল্যান্ড। যখন কোভিড মন্দা কাটিয়ে উঠতেই ব্রিটেনের অনেক কাঠ খড় পোড়াতে হবে তখন ইউরোপের বাজার তার জন্যে সীমিত হয়ে যাওয়া আরেক বিরাট ধাক্কা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close