ব্রিটেনজুড়ে কারফিউ দিতে পারে সরকার

দেশজুড়ে কারফিউ দিতে পারে ব্রিটিশ সরকার। এমনটা হলে ব্যবসা প্রতিষ্ঠান বাধ্যতামুলকভাবে বন্ধ করতে হবে রাত ১০টার মধ্যে। স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক ঘোষণা দিয়েছেন বল্টন শহরে বার এবং রেস্তোরাঁ খোলা রাখা যাবে কাস্টমারকে সরবরাহ দেয়া পর্যন্ত। অবশ্যই তা বন্ধ রাখতে হবে রাত ১০টা থেকে ভোর ৫ টা পর্যন্ত। তবে ডেইলি টেলিগ্রাফ বলেছে, বৃটিশ মন্ত্রীরা বৃটেনজুড়ে নতুন করে কারফিউ দেয়ার কথা বিবেচনা করছেন। বেলজিয়ামে এ ব্যবস্থা সফল হওয়ার পর এমন চিন্তাভাবনা চলছে।
মঙ্গলবার বল্টনের পাব-এ যাওয়া ব্যক্তিদের নতুন লকডাউন আরোপের সময়ের আগেই সেখান থেকে চলে যেতে বলা হয়েছে। করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে তরুণদের পার্টি করা বন্ধ করার জন্য এমন ব্যবস্থা নেয়া হয়েছে।
ম্যাট হ্যানকক বলেছেন, প্রতি এক লাখ মানুষের মধ্যে বল্টনে আক্রান্ত হয়েছেন ১২০ জন। এর কারণ, বৃটেনে ২০ থেকে ৩০ বছর বয়সীদের পাব-এ সময় কাটানোর সময় বৃদ্ধি পেয়েছে। এর প্রেক্ষিতে সরকারের একজন সিনিয়র সূত্র বলেছেন, দেশজুড়ে কারফিউ বৃদ্ধি করার বিষয়ে আলোচনা করেছেন মন্ত্রীরা। একই সঙ্গে সরকার সামাজিক দূরত্ব বজায় রাখার প্রচারণার ওপর জোর দেবে। যারা নিয়ম লঙ্ঘন করবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা জোরালো করা হবে।
কনজারভেটিভ পার্টির কমন্স হেলথ এন্ড সোশ্যাল কেয়ার সিলেক্ট কমিটির চেয়ারম্যান জেরেমি হান্ট জানতে চেয়েছেন, দক্ষিণ কোরিয়া এবং হংকং করোনা ভাইরাসের বিস্তার রোধে যে ব্যবস্থা নিয়েছে, দ্বিতীয় দফায় করোনা সংক্রমণের ঢেউ থামাতে তারা যে পদক্ষেপ নিয়েছে, বৃটিশ সরকার কি সে বিষয়ে বিবেচনা করবে কিনা। এ নিয়ে বিস্তর আলোচনা হয়েছে মন্ত্রীদের মধ্যে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close