ব্রিটেনে পার্কিং জরিমানা হ্রাসে যুগান্তকারী আইন আসছে

আগ্রাসী প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে অভিযানের নতুন প্রস্তাবের আওতায় হাজারো পার্কিং জরিমানা ২০ পাউন্ডে নামিয়ে আনা হতে পারে। এতে যানবাহন চালকদের জন্য পদ্ধতিটি অধিক সুবিধাজনক হবে। নতুন নীতিমালা চালকদের তাদের সময়সীমা অতিক্রান্ত হওয়ার পর ১০ মিনিটের একটি অতিরিক্ত সময় দেবে। এর পাশাপাশি আপীল প্রক্রিয়ায় ঐসব ব্যক্তিদের জরিমানা প্রদান থেকে অব্যাহতি দেবে, যাদের একটি বৈধ যুক্তি রয়েছে। যেমন, ভুলক্রমে তাদের ব্লু ব্যাজ প্রদর্শনে ব্যর্থ হলে। কমিউনিটি মন্ত্রী রবার্ট জেনরিক এমপি বলেন, এসব নতুন ব্যবস্থা দেশের লাখ লাখ যানবাহন চালকের জন্য একটি বিজয়।

তিনি আরো বলেন, এগুলো দুর্বৃত্ত প্রতিষ্ঠানগুলোকে আপীলের অধিকারবিহীন আগ্রাসী কলা-কৌশল ও অন্যায় পার্কিং টিকেটের ব্যবহার চিরতরে বন্ধ করবে, যা লোকজনকে অন্যায় জরিমানা প্রদান ব্যতিরেকে তাদের স্থানীয় দোকানসমূহের নিকটে সহজে পার্কিং করার মাধ্যমে আমাদের হাই স্ট্রিটসকেও চাঙ্গা করতে পারবো।
মন্ত্রী বলেন, যে পন্থায় পার্কিং জরিমানা আদায় করা হয় তাতে সাধারণ বোধশক্তি প্রদান করবে আমাদের প্রস্তাবসমূহ। যারা অন্যদের বিপদে ফেলে এবং ইমার্জেন্সী সেবা ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করে সে সব চরম অপরাধীদের বিরুদ্ধে অভিযান চলবে।
নতুন নীতিমালায় যে সব জরিমানার বিরুদ্ধে যানবাহন চালকদের আপত্তি রয়েছে সেক্ষেত্রে এসব নিষ্পত্তির লক্ষ্যে একটি নতুন আপীল সার্ভিস ও আপীল চার্টার অন্তর্ভুক্ত করা হয়েছে। অ্যাপিলস্ চার্টার-এ বিধৃত পন্থাসমূহের অধীনে গাড়ি চালকেরা তাদের জরিমানার বিরুদ্ধে আপীল করতে পারবেন এবং সর্বনিম্ন ২০ পাউন্ডে তা হ্রাস করাতে কিংবা সমগ্র জরিমানা বাতিল করাতে পারবেন যদি পার্কিং টিকেটের ওভারস্টেইংয়ের জন্য অর্থাৎ নিয়মের অতিরিক্ত সময় অবস্থানের জন্য তাদের কোন বৈধ যুক্তি থাকে। যেমন- যদি তাদের গাড়ি বিকল হয়ে পড়ে, তাদের নম্বর প্লেটে একটি সংখ্যায় ভুল থেকে যায় কিংবা তারা তাদের একটি বৈধ টিকেট, পারমিট কিংবা ব্লু ব্যাজ থাকা সত্বেও, তা সঠিকভাবে প্রদর্শনে ব্যর্থ হন।
নতুন নিয়মে তুলনামূলক কম মারাত্মক অপরাধসমূহে ৪০ পাউন্ড ও ৮০ পাউন্ডের পার্কিং জরিমানার পরিমাণ সীমাবদ্ধ রাখারও প্রস্তাব রয়েছে। বর্তমান নীতিমালা অনুযায়ী, সব ধরনের জরিমানার সর্বোচ্চ পরিমান ১০০ পাউন্ড। তবে ডিজেবলড্ বে কিংবা অ্যাম্বুলেন্স বে-গুলোতে অন্যায়ভাবে পার্কিংকারী গাড়ির চালকদের জন্য জরিমানা ১২০ পাউন্ড পর্যন্ত বৃদ্ধি করা হতে পারে।
আলোচ্য নতুন নীতিমালায় পার্কিংয়ের ক্ষেত্রে সিদ্ধান্ত পরিবর্তনে একটি ৫মিনিটের স্থিরচিত্তে সিদ্ধান্ত নেয়ার সময়ও অন্তর্ভুক্ত রয়েছে। এতে কনটাক্ট ডিটেইলস ও আপীল প্রক্রিয়াসহ প্রতিষ্ঠানসমূহের জন্য তাদের সকল চার্জ প্রদর্শনের একটি আবশ্যকীয়তাও রয়েছে।
যে সব দুর্বৃত্ত ফার্ম বা প্রতিষ্ঠান আইন লংঘন করবে তাদেরকে ড্রাইভিং এন্ড ভেহিকল লাইসেন্সিং এজেন্সী (ডিভিএলএ) থেকে ডাটা পেতে নিষিদ্ধ করবে, এতে তারা তাদের চার্জসমূহের জন্য পোস্টের মধ্যে দিয়ে গাড়ি চালকদের পশ্চাদ্ধাবনে ব্যর্থ হবেন। আরএসি ফাউন্ডেশন-এর পরিচালক স্টিভ গুডিং বলেন, বিএসআই-এর ড্রাফট্ কোড অব প্র্যাকটিসের পাশপাশি সরকারের আলোচ্য দলিলপত্র বা কনসাল্টেশন ডকুমেন্টের প্রকাশনা স্যার গ্রেগ নাইটস পার্কিং অ্যাক্ট এর বিধি বিধানকে জীবন্ত রূপ দিতে একটি যুগান্তকারী ঘটনা।
তিনি আরো বলেন, এটা স্পষ্টত: গুরুত্বপূর্ণ যে, আমরা অনুশীলনের বিধান এবং এর অভ্যন্তরীণ কাঠামো যাতে এগুলোর অবস্থান, সেগুলোও পাচ্ছি। তাই আমি সবাইকে তাদের অভিমতসহ এ ব্যাপারে প্রতিক্রিয়া ব্যক্ত করতে উৎসাহিত করছি। আগামী ১২ অক্টোবর পর্যন্ত এই কনসাল্টেশন অর্থাৎ আলোচনা বা পরামর্শ দান চলবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button