লন্ডনে ঘন্টায় সর্বনিম্ন মজুরী ১০.৫০ পাউন্ড

ব্রিটেনে ৭ হাজার নতুন চাকুরী সৃষ্টি করবে অ্যামাজন

ক্রিসমাসে ২০ হাজার অস্থায়ী কর্মী ভাড়া করার উদ্যোগ

করোনাভাইরাস মহামারি শুরুর পর থেকে বিক্রয় বৃদ্ধির প্রেক্ষাপটে অ্যামাজন যুক্তরাজ্যে ৭ হাজার নতুন স্থায়ী চাকুরী সৃষ্টির উদ্যোগ নিয়েছে। অনলাইন রিটেইলারটি জানায়, তারা চলতি বছরের ইতোমধ্যে অতিরিক্ত ৩ হাজার স্থায়ী স্টাফ সংগ্রহ করেছে এবং ক্রিসমাসে ২০ হাজার অস্থায়ী কর্মী ভাড়া করার উদ্যোগ নিচ্ছে। লন্ডনে ঘন্টায় সর্বনিম্ন মজুরী ১০.৫০ পাউন্ড এবং যুক্তরাজ্যের অন্যান্য স্থানে ঘন্টায় তা ৯.৫০ পাউন্ড সকল ফুলটাইম, অস্থায়ী এবং মৌসুমী কর্মীদের জন্য।

অ্যামাজন কভিড-১৯ শুরু পর দ্রুত অনলাইন শপিং চালুকারী সর্ববৃহৎ উপকারভোগীদের অন্যতম। চলতি বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে কোম্পানীর বিক্রি ৪২ শতাংশ বদ্ধি পায়। এতে অ্যামাজনের মূল্যমান ১.৭ ট্রিলিয়ন পাউন্ডে উন্নীত হয় এবং এর ফার্স্ট পারসন চীফ এক্সিকিউটিভ জেফ বোজেসের ব্যক্তিগত সম্পদের পরিমান দাঁড়ায় ২০০ বিলিয়ন পাউন্ডেরও বেশী।
ইতোমধ্যে ডব্লিউএইচস্মিথ, জন লিউয়িস এবং ডেভেন হ্যামসসহ ঐতিহ্যবাহী রিটেইলাররা হাই স্ট্রিটস ও শপিং কেন্দ্রগুলো স্থবির হয়ে পড়ায় হাজারো কর্মী ছাঁটাই করেছে।
ব্রিটিশ ব্যবসা বিষয়ক মন্ত্রী অলোক শর্মা বলেন, যখন অনেক ব্যবসায়ীর জন্য এটা একটি চ্যালেঞ্জপূর্ণ সময়, তখন চলতি বছর যুক্তরাজ্যে অ্যামাজনের নতুন ১০ হাজার চাকুরী সৃস্টি বিপুলভাবে উৎসাহব্যঞ্জক।
তিনি আরো বলেন, এটা শুধু যারা নতুন চাকুরী খুঁজছেন, তাদের জন্য নয় বরং মহামারি থেকে আমাদের অর্থনীতিকে ভালোভাবে ফিরিয়ে আনার ক্ষেত্রে আস্থার একটি স্পষ্ট স্বীকৃতি।
সরকার সব ধরনের রিটেইলার অর্থাৎ ছোট বড়ো সকল খুচরো বিক্রেতাকে সহায়তা প্রদানে এবং, যেহেতু আমরা অর্থনৈতিক পুনরূদ্ধারের পদক্ষেপ নিয়েছি, তাই এই ইন্ডাষ্ট্রির সাথে আমরা ঘনিষ্টভাবে কাজ চালিয়ে যেতে গভীরভাবে প্রতিশ্রুতিবদ্ধ । কোম্পানীটি জানায়, অ্যামাজনের নতুন চাকুরী সৃষ্টি হবে ব্রিটেনের বিভিন্ন এলাকায়, যেগুলোর মধ্যে ডার্লিংটন, ডুরহাম, এবং সুট্টন-ইন-অ্যাশফিল্ড, নট্টিংহ্যামশায়ারে ৩টি ফুলফিলমেন্ট সেন্টারের প্রতিটিতে ১০০০ কার্যসহ।
নতুন চাকুরীর অনেকগুলোতে কাষ্টমার অর্ডারসমূহ প্যাকিং এবং শিপিং অন্তর্ভুক্ত। অবশ্য গ্রাজুয়েট, এইচআর এন্ড আইটি পেশাজীবী, স্বাস্থ্য ও নিরাপত্তা এবং আর্থিক বিশেষজ্ঞের পদও রয়েছে।
অতীতে অ্যামাজনের বিরুদ্ধে তাদের গোদামগুলোতে কাজের খারাপ পরিবেশ নিয়ে অভিযোগ ওঠে। স্টাফদের কাজ অত্যধিক বলেও অভিযোগ করা হয়।
গত বৃহস্পতিবার এক ঘোষনায় অ্যামাজন এই মর্মে আলোকপতি করে যে, কর্মীরা চিকিৎসা বীমা, ভর্তুকিকৃত খাবার, কর্মীদের জন্য মূল্যছাড় ও কোম্পানী পেনশন প্ল্যানসহ বিভিন্ন সুবিধা পাবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button