ফারলো স্কীম অক্টোবরে বন্ধ হলে ব্রিটেনে ২০ লাখ চাকুরী হারানোর আশংকা

ব্যাংকিং জায়ান্ট জেপিমর্গান- এর অর্থনীতিবিদরা সম্প্রতি চ্যান্সেলর ঋষি সুনাককে আগামী অক্টোবরে রাষ্ট্র কর্তৃক গ্যারান্টিকৃত ফারলো স্কীম বন্ধ না করার আহ্বান জানিয়েছেন। একটি রিপোর্টে তারা প্রায় ২০ লাখ চাকুরী বাঁচানো এবং একটি অবনতিশীল মন্দাবস্থা মোকাবেলার লক্ষ্যে এটা বন্ধ না করার আহ্বান জানিয়েছেন।

এদিকে ঋষি সুনাক স্কীমটির মেয়াদ আর বাড়ানোর সম্ভাবনা বাতিল করে দিয়েছেন। তবে বিশ্বের সবচেয়ে শক্তিশীল ব্যাংকের বিশেষজ্ঞরা বলেন, এই স্কীম অব্যাহত রাখা ব্যয়বহুল হবে না এবং এভাবে বছরের শেষে অর্থনীতির জন্য একটি বড়ো ঝুঁকি অপসারণের পরামর্শ দেন তারা। বিশেষজ্ঞদের রিপোর্টটি সুনাকের স্কীম বন্ধের ব্যাপারে তার প্রতিশ্রুতি থেকে সম্পূর্ণ ফিরে আসার জন্য অধিকতর চাপ সৃষ্টি করবে।
জেপিমর্গান-এর অর্থনীতিবিদ অ্যালান মংকসের পরিসংখ্যান অনুসারে, ব্যাংক অব ইংল্যান্ড এর পূর্বাভাস অনুযায়ী, যদি শ্রমিক-কর্মীদের সুরক্ষার জন্য স্কীমটির মেয়াদ বর্ধিত করা না হয়, তবে চলতি বছরের শেষভাগে যুক্তরাজ্যের অর্থনীতিতে প্রায় ৫ শতাংশ হারে পতনের দরুন ১৮ লাখ চাকুরী হ্রাস পাবে এবং বেকারত্বের হার ৩.৯ থেকে ৯ ভাগে গিয়ে পৌঁছবে।
বর্তমান পরিসংখ্যান অনুযায়ী, জুলাইয়ের শেষ ভাগ পর্যন্ত ৩৬ লাখ শ্রমিক-কর্মী ফারলো স্কীমের আওতায় রয়েছে, যা যুক্তরাজ্যের মোট শ্রমিক সংখ্যার শতকরা ১৬ ভাগ। সুনাক বলেছেন, তিনি আগামী মাসে ফারলো স্কীমকে কম উদার করতে শুরু করবেন। স্টাফের মজুরীর সরকারী গ্যারান্টি মূল ৮০ শতাংশের পরিবর্তে ৭০ শতাংশে হ্রাস করবেন। ঐ মাস শেষ হওয়ার আগেই এটা ৬০ শতাংশে নেমে আসবে। মংকস বলেন, অক্টোবরের পরেও একটি আংশিক নিশ্চয়তা প্রদানে স্কীমের আর্থিক ব্যয়ে শুধুমাত্র একটি ক্ষুদ্র ভগ্নাংশ যোগ হওয়ার সম্ভাবনা, যা জিডিপির প্রায় ৩শতাংশে পৌঁছার কথা। এমনকি একটি বড়ো ধরনের মেয়াদ বৃদ্ধি মাসিক মাত্র প্রায় ২ বিলিয়ন পাউন্ড কিংবা জিডিপি’র ০.১ শতাংশ ব্যয়ের কারণ হবে। চলতি বছর আসন্ন জিডিপি’র প্রায় ১৬ শতাংশ আর্থিক ঘাটতির তুলনায় এটা একটি ক্ষুদ্র পরিমাণ।
রিপোর্টে আরো বলা হয়, কালের পরিক্রমায় ‘নতুন স্বাভাবিক’ পরিস্থিতির একটি স্পষ্ট চিত্র লক্ষণীয় হবে। কিন্তু অর্থনৈতিক স্বাভাবিকীকরণ সম্প্রসারনের সাথে এটা এ মুহূর্তে তুলনা করা কঠিন, এ বছরই স্কীমটি বন্ধ করে দেয়া হবে অপরিপক্ক সিদ্ধান্ত।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button