ঋষি সুনাকের ১.৩ বিলিয়ন ছাড় বাতিলের দাবি জানিয়েছে লেবার পার্টি

লেবার পার্টি ব্রিটিশ চ্যান্সেলর ঋষি সুনাককে সেকেন্ড হোম ওউনার্স অর্থাৎ দ্বিতীয়বারের মতো বাড়ির মালিকদের ও ল্যান্ডলর্ডদের ১.৩ বিলিয়ন ‘বাং’ বা ছাড় বাতিলের আহবান জানিয়েছেন, যাতে ঐসব লোকজনের ১৫ হাজার পাউন্ড সাশ্রয় হবে যখন তারা একটি হলিডে হোম কিংবা ভাড়ার জন্য ক্রয় সম্পত্তি ক্রয় করবেন। দলের ছায়া হাউজিং মন্ত্রী থ্যাংগাম ডেব্বোনেয়ার বলেন যে, উদ্যোগটি থেকে লভ্য নগদ অর্থ, যা মিঃ সুনাকের গত বুধবার হাউস অব কমন্সে প্রদত্ত ইমার্জেন্সী ফাইন্যানসিয়াল স্টেটমেন্টে উল্লেখিত হয়নি, স্থানীয় কাউন্সিল সমূহের জন্য অর্থায়নের বিদ্যমান ঘাটতি পূরণে যথেষ্ট হবে।

মহামারির দরুণ কাউন্সিলগুলো রাজস্ব আয় হারানো ও অতিরিক্ত চাহিদার সংকটে ঘুরপাক খাচ্ছে। তিনি হাউজিং মন্ত্রী রবার্ট জেনরিকের কাছে লিখিত পত্রে বর্তমান কঠিন সময়ে সেকেন্ড হোম মালিকদের জন্য একটি ট্যাক্স ব্রেক বা কর বিরতি যে অর্থের কোন উপযুক্ত ব্যবহার নয়, তা চ্যান্সেলরকে বুঝানোর জন্য আহবান জানিয়েছেন।
সম্প্রতি ইনস্টিটিউট অব ফিসক্যাল স্টাডিজ থিংক ট্যাংক এই মর্মে সাবধান বাণী উচ্চারণ করেন যে, ফাস্ট টাইম বায়ার অর্থাৎ প্রথমবারের ক্রেতারা, যারা সর্বদা ৩ লাখ পাউন্ডের স্টাম্প ডিউটি থেকে বাহিরে রয়েছেন, তাদের শোচনীয় অবস্থায় নিক্ষেপ করা হবে, যখন ক্রেতাদের ব্যাপক হারে মার্কেটে প্রবেশের জন্য উৎসাহিত করা হচ্ছে মিঃ সুনাকের মূল্যবৃদ্ধির পদক্ষেপের মাধ্যমে।
স্ট্যাম্প ডিউটি নীতিমালার আইনে ক্রেতারা সকল ডোমেস্টিক প্রোপার্টি ক্রেতা কর্তৃক পরিশোধিত শীর্ষ স্ট্যান্ডার্ড রেটের ওপর ৩ শতাংশ হারে সারচার্জ পরিশোধ করেন, যা বুধবার পর্যন্ত ছিলো শূণ্য শতাংশ থেকে ১২৫০০০ পাউন্ড, ১২৫০০০ পাউন্ড ও ২৫০০০০ পাউন্ডের মধ্যেকার আংশিক মূল্যের ওপর ২ শতাংশ এবং ২৫০০০ পাউন্ড ও ৯২৫০০০ পাউন্ডের মধ্যে ৫ শতাংশ।
মিঃ সুনাকের স্ট্যাম্প মওকুফ ইংল্যান্ডের ও উত্তর আয়ারল্যান্ডে অর্ধ মিলিয়ন পাউন্ড পর্যন্ত সম্পত্তির সামগ্রিক মূল্যের জন্য একটি ‘জিরো’ অর্থ্যাৎ ‘শূণ্য’ রেট চালু করেছে আগামী বছরের মার্চের শেষভাগ পর্যন্ত মেয়াদের জন্য, যার মূল্যমান গড়পড়তা বাড়ি ক্রেতাদের জন্য ৪৬০০ পাউন্ড এবং ৫০০০০০ পাউন্ড বা তদুর্ধ দামের বাড়িগুলোর ওপর ১৫০০০ পাউন্ড।
চ্যান্সেলর বলেন, এটা হাউজিং মার্কেটে প্রভাবক হিসেবে কাজ করবে এবং প্রবৃদ্ধি ও চাকুরী সংস্থানের উদ্যোগের অংশ হিসেবে আত্মবিশ্বাস বৃদ্ধি করবে।
ট্রেজারির জনৈক মুখপাত্র বলেন, রাজকীয় রাজস্ব ও শুল্ক বিষয়ের পরিসংখ্যান অনুযায়ী, মে মাসের বিক্রি গত বছরের একই সময়ের চেয়ে ৪৯.৬ শতাংশ হ্রাস পাওয়ার প্রেক্ষাপটে হাউজিং মার্কেটকে চাঙ্গা করতে এ ধরণের পদক্ষেপ নিচ্ছেন।
তিনি বলেন, মহামারির দরুণ ১৭৫০০০ হাজার বিক্রয় হারানোসহ হাউজিং খাত মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত তাই আমরা দেশকে আবার সচল করতে সম্ভব সব কিছু করছি।আমাদের স্টাম্প ডিউটি কর্তন প্রবৃদ্ধির উন্নয়ন এবং গৃহস্থালী ও প্রোপার্টি সেক্টর ব্যাপী চাকুরীর ক্ষেত্রে প্রবৃদ্ধি সহায়তা প্রদান করবে।
রক্ষণশীল দলের সহ-সভাপতি আমান্দা মিলিং বলেন, লেবার পার্টি অবিশ্বাস্যভাবে দেশ জুড়ে হাজার হাজার পরিবারকে সাহায্যের পরিকল্পনার অর্থ হচ্ছে শতকরা ৯০ মানুষকে প্রোপার্টি লেডারে উন্নীতকরণ, যাদেরকে মোটেই আদৌ কোন স্টাম্প ডিউটি দিতে হবে না।
তিনি আরো বলেন, স্যার কেইর স্টার্মারের লেবার পার্টি যেদিকে বাতাস সেদিকে পাল তুলেন।তারা একেক দিন একেক কথা বলেন। রাজনৈতিক ফায়দা হাসিল ও শিরোনাম হওয়ার জন্য তারা এসব করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close