ভ্যাট ২০% থেকে কমিয়ে ৫%

অর্থনীতি পুনরুদ্ধারে ব্রিটেনে ৩০ বিলিয়ন পাউন্ড বরাদ্দ

ক্যাফে, রেস্তোরাঁ, পাবে অর্ধেক মূল্যে খাবার পাবে কাস্টমাররা

ব্রিটিশ জনগণের অর্থনীতি চাঙ্গা করতে বিশেষ পরিকল্পনা ঘোষণা করেছেন ব্রিটেনের চ্যান্সেলর (অর্থমন্ত্রী) ঋষি সুনাক। গতকাল বুধবার হাউস অব কমন্সে অর্থনীতি পুনরুদ্ধার ও হসপিটালিটি সেক্টরের প্রাণ ফিরিয়ে আনতে ৩০ বিলিয়ন পাউন্ড বরাদ্দের ঘোষণা দেন তিনি।
পরিকল্পনা উপস্থাপনকালে ঋষি সুনাক জানান, অক্টোবরে ফারলো প্রকল্পটি বন্ধ হয়ে যাওয়ার পর যেসব ব্যবসা প্রতিষ্ঠান তিন মাস তাদের কর্মীদের কাজে রাখবে, প্রত্যেক কর্মীর জন্য সরকার ওইসব ব্যবসা প্রতিষ্ঠানকে এক হাজার পাউন্ড বোনাস দেবে। ১ দশমিক ৮ মিলিয়ন মানুষের চাকরি রক্ষায় সরকার এই উদ্যোগ নিয়েছে বলে জানান তিনি।

বুধবার থেকে ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত ভ্যাট ২০% থেকে কমিয়ে ৫% এ নামিয়ে আনারও ঘোষণা দেন সুনাক। ভ্যাট মওকুফের এই সুবিধা পাবে রেস্তোরাঁ, ক্যাফে, পাব, হোটেল, বিঅ্যান্ডকিউ, কেরাবিয়ান সাইট, সিনেমা, থিমস পার্ক এবং চিড়িয়াখানা।
ব্রিটিশ জনগণকে আগের মত রেস্টুরেন্ট, ক্যাফে অভিমুখী করতে সরকারের ব্যতিক্রমী পরিকল্পনার কথাও পার্লামেন্টকে জানান চ্যান্সেলর সুনাক। তিনি বলেন, আগামী আগস্ট মাসের প্রতি সোমবার থেকে বুধবার ক্যাফে, রেস্তোরাঁ, পাবে অর্ধেক মূল্যে খাবার পাবে কাস্টমাররা। এই খাবারে জনপ্রতি ১০ পাউন্ড পর্যন্ত দেবে সরকার।
এই সুযোগ শিশুদের বেলায়ও প্রযোজ্য হবে এমনটি জানিয়ে ঋষি সুনাক বলেন, তবে অ্যালকোহল বা মদ পানের বেলায় এই সুবিধা পাবেননা কাস্টমাররা। খাবারে দেওয়া এই হ্রাসকৃত মূল্য থাকবে সীমাহীন। অর্থাৎ পুরো অগাস্ট মাসব্যাপী জনগণ যতবার খুশি, ততবার বাইরে খাবার বেলায় এই সুযোগ পাবে।
সরকারি পরিসংখ্যান মতে, ব্রিটেনের প্রতিটি পরিবার গড়ে ২০ পাউন্ড সপ্তাহে বাইরের খাবার খান। এই হিসাবে, একটি পরিবারের ৪ সদস্যের যদি বাইরের খাবার বিল ৮০ পাউন্ড হয় তবে তারা তা পাবেন অর্ধেক হ্রাসকৃত মূল্য ৪০ পাউন্ডে। ব্যবসা মালিকরা খাবারের হ্রাসকৃত মূল্য দাবি করার ৫ কর্মদিবসের মধ্যে তা তাদের একাউন্টে পেয়ে যাবেন।
আবাসন শিল্প রক্ষায়ও সরকারের নতুন পরিকল্পনার কথা পার্লামেন্টকে জানান চ্যান্সেলর ঋষি সুনাক। পরিকল্পনায় বাড়িঘর কিনতে ৫শ’ হাজার পাউন্ড পর্যন্ত এখন স্ট্যাম্প ডিউটি লাগবে না, সাড়ে ৪ হাজার পাউন্ড পর্যন্ত শুল্ক দিতে হবে না ক্রেতাদের। এই সুযোগ থাকবে আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত।
ওয়ার্ক অ্যান্ড পেনশন সেক্টরে মিলিয়ন মিলিয়ন মানুষকে সেবা দিতে নতুন কর্মসংস্থানের জন্য ১ দশমিক ২ বিলিয়ন পাউন্ড বরাদ্দেরও ঘোষণা দেওয়া হয় সরকারের পক্ষ থেকে। কনস্ট্রাকশন ও স্যোশাল কেয়ার সার্ভিসে নতুনদের কাজে প্রশিক্ষণ দিতে ফার্মগুলোকে ১ হাজার পাউন্ড করে অর্থ সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি রয়েছে এই পরিকল্পনায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close