বিশ্বনাথ দারুল উলুম ইসলামীয়া আলিয়া মাদ্রাসার উন্নয়নকল্পে লন্ডনে সভা

Bishwanath Aliya Madrasaঐতিহ্যবাহী বিশ্বনাথ দারুল উলুম ইসলামীয়া আলিয়া মাদ্রাসার উন্নয়নকল্পে এক সভা বিপুল সংখ্যক প্রবাসীদের উপস্থিতিতে গত ৪ অক্টোবর সোমবার পূর্ব লন্ডনের সোনারগাঁও রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয়েছে।  এ সময় প্রবাসীরা মাদ্রাসার ভবন নির্মান ও শিক্ষা ব্যবস্থার উন্নয়নে প্রায় ৬০ হাজার পাউন্ড প্রদানের প্রতিশ্রুতিদেন এবং মাদ্রাসার সাবেক অধ্যক্ষ মরহুম মাওলানা ইসহাক আহমদ সায়দা (রা:) এর অবদানের কথা কর্তৃজ্ঞতার সাথে স্বীকার করেন।
সভায় সভাপতিত্ব করেন প্রবাসী বিশ্বনাথ এডুকেশন ট্রাষ্টের সাবেক সভাপতি ও বিশিষ্ট কমিউনিটি নেতা আলহাজ্ব মানিক মিয়া। মাওলানা আশরাফুর রহমান ও আব্দুর রউফ এর যৌথ পরিচালনায় সভায় মাদ্রাসার বিভিন্ন সমস্যা ও শিক্ষা কার্যক্রম তুলে ধরে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন যুক্তরাজ্য সফররত মাদ্রাসার অধ্যক্ষ মোহাম্মদ নুমান আহমেদ । সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন শ্যাডুয়েল মসজিদের খতিব মাওলানা নুরুল ইসলাম। সভায় বক্তব্য রাখেন প্রবাসী বিশ্বনাথ এডুকেশন ট্রাষ্টের সভাপতি একেএম সেলিম, সাপ্তাহিক বাংলাদেশ ও দি মুসলিম উইকলির প্রধান সম্পাদক ব্যারিস্টার এম এ মালিক, গ্রেটার সিলেট কাউন্সিলের সাধারণ সম্পাদক মির্জা আসহাব বেগ, কমিউনিটি নেতা মুক্তিযোদ্ধা লোকমান হোসেন, আলহাজ্ব তৈমুছ আলী, মাওলানা শফিকুর রহমান বিপ্লবী, প্রবাসী বিশ্বনাথ এডুকেশন ট্রাষ্টের সাবেক সভাপতি আব্দুর রউফ, বিশ্বনাথ এইড ইউকের সভাপতি মিছবাহ উদ্দিন, জেএমজি এয়ারকার্গোর ম্যানের্জিং ডায়রেক্টর মনির আহমদ, কমিউনিটি নেতা মনির উদ্দিন বশির, এটিএন বাংলার ডায়রেক্টর সুফি মিয়া, কমিউনিটি নেতা হাজী আব্দুল হান্নান, আসাদুর রহমান, আব্দুল বাছিত বাদশা, জসিম উদ্দিন সেলিম, মজনু মিয়া, সাইদুর রহমান খান, আশরাফ আলী, বাছির খাঁন, আহবাব হোসেন খান বাপ্পী, মনোহর আলী, হাজি আলা উদ্দিন, ফারুক আলী, হাজী শরাফত আলী, শেখ আব্দুর রাসিদ, শাহ আলম, মনছুর খাঁন, আব্দুল গফুর, ফয়জুর রহমান, আকলুছ মিয়া, হেলাল আহমদ, শাহিদুর রহমান আতিক, আব্দুল সালাম, রফিকুল ইসলাম, নুরুল ইসলাম, শামছুল ইসলাম, শাহ এলহান, মাওলানা তারেক তাফাদার, খলিলুর রহমান, হাফিজ কামরুজ্জামান, হাবিবুর রহমান, সিরাজ উদ্দিন, আসাব মিয়া, আব্দুল মুমিন এহিয়া, মোহাম্মদ আলী, আলা উদ্দিন, সিদ্দিকুর রহমান, আলীম উদ্দিন, আব্দুস সালাম প্রমুখ।
সভায় মাদ্রাসার অধ্যক্ষ মোহাম্মদ নুমান আহমেদ তার বক্তব্যে মাদ্রাসা প্রতিষ্ঠায় প্রবাসীদের ভূমিকা কর্তৃজ্ঞতার সাথে স্বীকার করে মাদ্রাসার বর্তমান শিক্ষা কার্যক্রম ও মাদ্রসার বিভিন্ন সমস্যা ও দাবী তুলে ধরেন। তিনি বলেন, এলাকায় ইসলাম ও ধর্মীয় শিক্ষার প্রসার প্রচার ও দরিদ্র শিক্ষার্থীদের শিক্ষার সুযোগ করে দিচ্ছে অত্র মাদ্রাসা। তিনি বলেন, এই মাদ্রাসার প্রতিষ্ঠার ফলে হাজার হাজার শিক্ষার্থী ইসলামী শিক্ষা লাভ করে দেশে বিদেশে সুনামের সাথে কাজ করে যাচ্ছে।  তিনি মাদ্রাসার উন্নয়নে সকলকে এগিয়ে আসার আহবান জানান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button