আমরা প্রায় বিলীন হয়ে যাওয়ার অবস্থায় গিয়ে পৌঁছেছিলাম

ব্যাংক অব ইংল্যান্ড ব্রিটেনকে রক্ষা করেছে: গভর্নর

অনেক কোম্পানী কোভিড-১৯ এর মন্দা থেকে বেঁচে ওঠতে পারবে না

ব্যাংক অব ইংল্যান্ডের গভর্নর এন্ড্রু বেইলী বলেছেন, ব্যাংক অব ইংল্যান্ড নিশ্চিত অসচ্ছলতা থেকে ব্রিটেনকে রক্ষা করেছে। আমরা মূলত: কিছু গভীরতম আর্থিক মার্কেটের প্রায় বিলীন হয়ে যাওয়ার অবস্থায় গিয়ে পৌঁছেছিলাম। এন্ড্রু বেইলী সতর্কবাণী উচ্চারণ করে বলেন, অনেক কোম্পানী কোভিড-১৯ এর মন্দা থেকে বেঁচে ওঠতে পারবে না। ব্যাংক অব ইংল্যান্ড যুক্তরাজ্যকে করোনাভাইরাস মহামারির প্রাথমিক পর্যায়সমূহে বাস্তব অসচ্ছলতা থেকে বাঁচিয়েছে। আমাদের গভীরতম মার্কেটগুলোতে অনেক বায়বীয়তা ছিলো :গভীর বিনিময় হার ও গভীর সরকারী বন্ড মার্কেটগুলোতে।
তিনি বলেন, আমরা এমন সব বিষয়ে দেখতে পাচ্ছিলাম, যেগুলো অভূতপূর্ব বটে, নিশ্চিতভাবে বর্তমান সময়ে। আর আমরা ছিলাম মারাত্মক বিশৃংখলার মুখোমুখি।

ব্যাংক অব ইংল্যান্ড ঋণ দাতাদের নন-ডিল অর্থাৎ চুক্তিবিহীন বেক্সিট প্রস্তুতিকে ত্বরান্বিত করতে বলেছে। ব্যাংক অব ইংল্যান্ড একটি তীব্র মন্দার বিষয়ে সতর্ক করেছে। ব্যাংকটি সরকারের ইমার্জেন্সী ওভার ড্রাফট একাউন্টকে বর্ধিত করেছে। তাই ব্যাংক যুক্তরাজ্যের ঋণের অপর ১০০ বিলিয়ন পাউন্ড ক্রয় করেছে।
গভর্নর বলেন, ব্যাংক হিমশিম খাওয়া অর্থনীতিকে চাঙ্গা করতে ২০০ বিলিয়ন পাউন্ডের পরিমাণগত স্বস্তি প্রদান করেছে। যদি ব্যাংক এগিয়ে না আসতো তবে কী ঘটতো এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি মনে করি ভবিষ্যত খুবই খারাপ হতে পারতো। এটা খুবই মারাত্মক হয়ে যাচ্ছিলো। আমি মনে করি, আমরা একটি পরিস্থিতির সম্মুখীন হতে যাচ্ছিলাম যেখানে সবচেয়ে খারাপ অবস্থা ছিলো, সরকার শীঘ্রই নিজেকে অর্থায়নে হিমশিম খেতো।
তিনি আরো বলেন, এমন কিছু কর্মকান্ড ঘটেছে, যা লোকজন কোভিডের আগে করেনি যার পেছনে তারা ফিরে যেতে পারবে না। বহুদিন পর্যন্ত এ অবস্থায় ফিরে যাওয়া সম্ভব হবে না। গত সপ্তাহে ব্যাংক তার উদ্দীপক প্যাকেজকে ৭৪৫ বিলিয়ন পাউন্ডে বৃদ্ধির ঘোষণা দেয়।
তিনি ব্লুমবার্গের জন্য পরামর্শ হিসেবে লিখেছেন, কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভের বর্তমান পরিমাণ অবশ্যই একটি স্থায়ী চিত্র বা বৈশিষ্ট হতে পারে না। অর্থনীতি পুনরুজ্জীবিত হওয়ার সাথে সাথে, সম্ভবত: রিজার্ভসমূহসহ কিছু ব্যাতিক্রমধর্মী আর্থিক উদ্দীপক প্রণোদনা প্রত্যাহারের প্রয়োজন হবে।
গভর্নর আরো বলেন, যখন আর্থিক উদ্দীপক প্রণোদনা প্রত্যাহারের সময় আসবে, আমার মতে, একটি টেকসই ভিত্তিতে সুদের হার বৃদ্ধির ক্ষেত্রে কোন প্রতীক্ষা ছাড়াই রিজার্ভের লেভেল এডজাস্ট করার বিষয়টি বিবেচনা করা যেতে পারে। গত মার্চে ব্যাংকের গভর্নর হিসেবে মিঃ বেইলীর দায়িত্ব গ্রহণের পর থেকে ব্যাংকের বেসলাইন সুদের হার ০.১ শতাংশ হ্রাস পেয়েছে এবং ব্যাংকটি অনেক বিলিয়ন পাউন্ডের বন্ড ক্রয়ের এবং বৃহৎ কোম্পানীগুলোকে অনেক বিলিয়ন পাউন্ড ঋণ প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে।
তিনি বলেন, বৃদ্ধিকৃত ব্যালেন্সশীটগুলো ভবিষ্যতে জরুরী অবস্থাগুলোতে কৌশলের জায়গাকে সীমিত করবে। এক দশকেরও বেশী আগে আর্থিক সংকটের পর থেকে অর্থনৈতিক পদ্ধতীর স্থিতির প্রতি সবচেয়ে বড়ো হুমকি হয়ে দেখা দেয় কোভিড -১৯।
মিঃ বেইলী লিখেছেন, গৃহীত পদক্ষেপগুলোতে ব্যাংক কর্তৃক ব্যালেন্সশীটগুলোর একটি সংশ্লিষ্ট বৃদ্ধিসহ সম্পদ ক্রয় ও ঋণদানের একটি বড়ো কর্মসূচী অন্তর্ভুক্ত। এটা ঋণ গ্রহণের ব্যয় হ্রাস, নগদ অর্থ প্রবাহ এবং অধিকতর বিস্তৃত সহায়তা অর্থনীতিসমূহের বৃদ্ধির সঠিক উপায় এবং প্রকৃত নিরপেক্ষ কেন্দ্রীয় ব্যাংকারদের পেতে কতোটা প্রয়োজন এটা তা দেখিয়েছে। তবে আর্থিক পদ্ধতি অবশ্যই রিজার্ভসমূহের ঐসব ব্যতিক্রমধর্মী লেভেলগুলোর ওপর নির্ভরশীল হবে না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button