রক্ষনশীল দলের এমপি’রা

বিশ্ব বদলেছে, কঠোর অভিবাসন নীতিমালা নিয়ে অবশ্যই চিন্তা-ভাবনা করতে হবে

মহামারির সময়ে স্বল্প আয়ের অভিবাসী স্টাফদের গুরুত্বপূর্ণ ভুমিকা

ক্ষমতাসীন রক্ষনশীল দলের এমপিগণ ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে তার নতুন কঠোর অভিবাসন নীতিমালার ব্যাপারে পুনরায় চিন্তাভাবনা করার আহবান জানিয়েছেন, কারন “মহামারির সময়ে স্বল্প আয়ের অভিবাসী স্টাফদের গুরুত্বপূর্ণ ভুমিকার মাধ্যমে বিশ্ব বদলে গেছে”। গত সোমবার কমন্সে পরিকল্পনাসমূহ পৌঁছানোর আগে, সাবেক মন্ত্রীরা এনএইচএস এবং সোশ্যাল কেয়ার একই সাথে পর্যটন, আতিথেয়তা ও খামার কার্যের ব্যাপারে তাদের শংকার কথা ব্যক্ত করেন, তারা অভিবাসন নীতিমালাকে ‘নির্বোধ’ বলেন আখ্যায়িত করেন।

জনৈক রক্ষনশীল দলের এমপি সতর্কবানী উচ্চারন করে বলেন, যদি কেয়ার হোমগুলো, যেখানে মহামারির এক চতুর্থাংশ মৃত্যু সংঘটিত হয়েছে, সেখানে স্টাফের সংখ্যা হ্রাস পায়, তবে ‘মারাত্মক পরিণতি’ সৃষ্টি হতে পারে। অপর একজন বলেন, হাসপাতালের অনেক পরিচ্ছন্নতা কর্মী ও পোর্টারই (কুলি) ইইউ-এর অভিবাসী সাবেক স্বাস্হ্যমন্ত্রী স্টিফেন হ্যাম্মন্ড বলেন, আমি মনে করি সোশ্যাল ওয়ার্কার অর্থাৎ সমাজকর্মীদের ছাড় দিলে এটাকে ব্যাপকভাবে স্বাগত জানানো হবে।
পরবর্তী জানুয়ারী থেকে স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল ইইউ নাগরিকদের অবাধ চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছেন।  এতে অধিকাংশ যুক্তরাজ্যে প্রবেশ প্রার্থীদের জন্য ২৫৬০০ পাউন্ডের একটি সর্বনিম্ন বেতনের পরিসীমা আরোপিত হবে।
মৌসুমী শ্রমিক ব্যতীত তথাকথিত স্বল্পদক্ষ চাকুরীর জন্য কোন ছাড় থাকবে না। সোশ্যাল কেয়ারকে ঘাটতির পেশার তালিকা থেকে বাদ দেয়া হয়েছে, ২০৪৮০ পাউন্ডের মতো অধিকতর স্বল্প সহনীয় মজুরীর সুবিধাসহ। ২ লাখ ইইউ অভিবাসী, যারা প্রতি বছর যুক্তরাজ্যে আসেন, তাদের প্রায় ৭০ শতাংশ নতুন নীতিমালার মাধ্যমে বহির্ভূত থেকে যাবে, অফিশিয়েলরা মনে করেন ,যার মানে হচ্ছে প্রায় ১৪০০০০ বহির্ভূত।
এমনকি করোনাভাইরাস মহামারির আগেও কেয়ার সার্ভিসসমূহ নির্ভরশীল ছিলো অভিবাসী শ্রমিকদের ওপর – যাদের অনেককে চরম মূল্য দিতে হয়েছে -প্যাকেজটিকে সোশ্যাল কেয়ারের নেতৃবৃন্দ কর্তৃক ‘একটি বিপর্যয় ‘হিসেবে আখ্যায়িত করা হয়েছে, যারা সংগ্রহের’ ক্ষেত্রে একটি গভীর সংকট ঘনীভূত হচ্ছে বলে ভয় করছেন।
মিসেস নৌকস্ বলেন, তিনি হোম অফিস বর্নিত একটি ‘পয়েন্টভিত্তিক পদ্ধতি’কে সমর্থন করেন, যাতে শিক্ষার লেভেল, ইংরেজীতে কথোপকথনের ক্ষমতা এবং পেশার স্বল্পতা স্বীকৃত যাতে বিশ্বের যে কোন স্হান থেকে আগত অভিবাসীরা আবেদন করতে পারবে। তবে তিনি এই বলে হুঁশিয়ার করে দেন যে,হোম অফিসকে নমনীয়তার মাধ্যমে এটাও নিশ্চিত করতে হবে যে আমাদের যত্নকারী, শিশু সেবা কর্মী, খামার শ্রমিক, রাস্তা মেরামতকারী ও খুচরো দোকানের কর্মচারীদের সংখ্যা ফুরিয়ে যাচ্ছে না।
শীত অভিবাসনের অর্থে এগুলো ‘দক্ষ শ্রমিকের সংজ্ঞায় হয়তো পড়বে না, তবে করোনা মহামারির সময় সম্মুখসারির এসব যোদ্ধা সেবা কর্মীদের দিকে আমাদের দৃ্ষ্টি দিতে হবে এবং তাদেরকে কি ‘অদক্ষ’ বলা যাবে?
সেন্ট অস্টেল ও নিউকুয়েই-এর এমপি স্টীভ ডাবল কর্ণওয়ালে বলেন, ডিসেম্বর ও জানুয়ারীতে আমরা যা ভেবেছিলাম, সে সব প্রস্তাব এখন ওঠে এসেছে। আমরা এখন একটি অত্যন্ত আলাদা বিশ্বের দিকে দৃষ্টিপাত করছি।
সোশ্যাল কেয়ার অর্থাৎ সমাজ সেবা সম্পর্কে তিনি বলেন, যদি আমরা এই ভুলটি করি তবে মারাত্মক পরিণতি হবে এবং একটি আবাসিক হোমে একজন বয়োবৃদ্ধ ব্যাক্তির সেবার জন্য কেউ থাকবে না।
নর্থ থ্যানেট -এর এমপি স্যার রজার গেইল কেন্টে বলেন,যদি ও যতক্ষন না সোশ্যাল কেয়ারের জন্য অর্থায়নে আমাদের দৃ্ষ্টিভঙ্গীর ব্যাপক পরিবর্তন হচ্ছে, ততক্ষন আমরা শূন্যপদগুলো পূরনে লোকজনকে আকৃষ্ট করতে যাচ্ছি না। তিনি এনএইচএস-এর সহায়ক স্টাফের জন্য অভিবাসীদের ওপর নিভর্শীলতার বিষয়ে আলোকপাত করে বলেন, আমাদেরকে বাস্তবতার প্রতিফলন ঘটাতে হবে এবং আমি প্রীতি কী অর্জন করতে চাইছেন তা অনুধাবন করতে পারি,আর সেটা করার সময় এখন নয়।
জনৈক সিনিয়র মিনিস্টার বলেন, পরিকল্পনাসমূহকে এখন ‘নির্বোধ’ হিসেবে প্রতীয়মান হচ্ছে। সাম্প্রতিক ঘটনাবলীর সময়, এসব বেতন পরিসীমা কোন অর্থই বহন করে না, যা অভিবাসী শ্রমিকদের ক্ষেত্রে শর্ত হিসেবে আরোপ করা হচ্ছে। এতে হিতে বিপরীত হতে পারে। মিসেস প্রীতি প্যাটেল কর্তৃক বিদেশী স্বাস্হ্য সেবাকর্মীদের উপর আরোপিত ৬২৪ পাউন্ডের ইমিগ্রেশন হেলথ্ সারচার্জ মওকুফের দাবি প্রত্যাখানের প্রেক্ষিতে এ ধরনের বিতর্কের সূচনা হয়েছে।
দ্য ইমিগ্রেশন এন্ড সোশ্যাল সিকুইরটি কোঅর্ডিনেশন (ইইউ প্রত্যাহার) বিলটি সোমবারে দ্বিতীয়বার পঠিত হবে- যা ব্রেক্সিটের সময়সীমা পরবর্তী একটি মেয়াদ বৃদ্ধি সহ টিক ৭ মাসের মধ্যে নাটকীয় পরিবর্তন সম্পাদনের বিপরীতে একটি দৌঁড় ঝাঁপ।
নতুন নীতিমালার অধীনে অভিবাসীদের বি-১ লেভেলের ইংরেজী কথোপকথনের সক্ষমতা থাকতে হবে, উদাহরন স্বরুপ, একটি ব্যাংক একাউন্ট খুলতে, কিংবা ঘরে, কর্মস্থলে বা অবকাশ কেন্দ্রে ইংরেজী বলার সক্ষমতা থাকতে হবে। একটি ওয়ার্ক ভিসার জন্য প্রায় ১২০০ পাউন্ড চার্জ করা হতে পারে কিংবা স্বল্প শ্রমিকের ক্ষেত্রভিত্তিক পেশায় ৯০০ পাউন্ড চার্জ করা হতে পারে এবং একই ফী বর্তমানে অ-ইইউ অভিবাসীদের পরিশোধ করতে হচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button