বাঁচার জন্য সরকারী ঋণ প্র‌য়োজন: স্যার রিচার্ড ব্র্যানসন

ভার্জিন অ্যাটলান্টিককে মাটিতে নামাল করোনা

একে তো বিশাল অংকের ঋণের বোঝা, তার ওপর নভেল করোনাভাইরাসের কারণে ব্যবসায় মন্দা। এ দুই প্রতিকূল স্রোতের সঙ্গে আর পেরে উঠল না ভার্জিন ভার্জিন অ্যাটলান্টিক। দুঃসময়ের সঙ্গে ধুঁকতে থাকা বৃহত্তম আকাশসেবা সংস্থাটি শেষ পর্যন্ত ঋণখেলাপি হওয়ার দ্বারপ্রান্তে উপনীত হয়েছে। স্যার রিচার্ড ব্র্যানসন ভার্জিন আটলান্টিকের হয়ে কর্মরত কর্মীদের হুঁশিয়ারি দিয়েছিলেন যে কোনও সরকারী ঋণ না আসলে ক্যারিয়ারটি বন্ধ হয়ে যেতে পারে।

একটি খোলা চিঠিতে ভার্জিন প্রতিষ্ঠাতা লিখেছেন, ‘আমি পাঁচ দশক ধরে ব্যবসা করে যাচ্ছি, এটি এখন পর্যন্ত আমাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখোমুখি। এই মহামারীটি বিশ্বজুড়ে বহু জনগোষ্ঠী, ব্যবসা-বাণিজ্য ও মানুষের উপরে কী বিপর্যয়কর প্রভাব ফেলেছে তা বোঝাতে এই শব্দগুলি খুঁজে পাওয়া শক্ত।
ব্যবসায়ের দৃষ্টিকোণ থেকে, অনেকের ক্ষয়ক্ষতি নজিরবিহীন এবং বিঘ্নের দৈর্ঘ্য উদ্বেগজনকভাবে অজানা। আমরা বিমান, অবসর, হোটেল এবং ক্রুজ সহ অনেক হার্ড হিট সেক্টরে কাজ করছি, এবং ভার্জিন সংস্থায় কর্মরত ৩৫ টি দেশে আমাদের ৭০,০০০ এরও বেশি লোক রয়েছেন। এই ব্যবসাগুলিকে চালিত রাখতে আমরা যথাসাধ্য চেষ্টা করছি।’
ভার্জিন আটলান্টিকের সমস্যাগুলিকে সম্বোধন করে তিনি বলেন, ‘বিমান সংস্থা চালিয়ে যাওয়ার জন্য আমরা আমাদের যথাসাধ্য চেষ্টা করব – তবে আমাদের তাৎপর্য মোকাবেলায় সরকারের সহায়তা খুবই প্রয়োজন হবে।
এটি বাণিজ্যিক ঋণের আকারে হবে – এটি নিখরচায় অর্থ হবে না এবং বিমান সংস্থা এটিকে ফেরত দেবে। এই অভূতপূর্ব সঙ্কটের বাস্তবতা হল বিশ্বজুড়ে অনেক এয়ারলাইন্সের সরকারী সহায়তার প্রয়োজন এবং অনেকে ইতিমধ্যে এটি পেয়েছে।’
ভার্জিন আটলান্টিক ৩৬ বছর আগে একটি বিমান দিয়ে শুরু হয়েছিল। এই বছরগুলিতে এটি ব্রিটিশ এয়ারওয়েজের জন্য সত্যিকারের প্রতিযোগিতা তৈরি করেছে, যা আমাদের বিস্ময়কর গ্রাহক এবং জনসাধারণের সুবিধার জন্য অবশ্যই আন্তরিক থাকতে হবে।
ভার্জিন আটলান্টিকের প্রধান নির্বাহী শাই ওয়েইস ঋণের বিষয়ে ট্রেজারির সাথে আলোচনা করেছেন, তবে এটি বোঝা যাচ্ছে যে কর্মকর্তারা চেয়েছিলেন যে আরও বেশি নগদ অর্থের বিনিময়ে শেয়ারহোল্ডারদের চাপ দেওয়া বিমান সংস্থাটি।
ভার্জিন আটলান্টিকের ৪৯ শতাংশ মার্কিন ডেল্টা এয়ারলাইন্সের মালিকানা, যা ওয়াশিংটন ডিসি দ্বারা কোটি কোটি ডলার সহায়তা দিয়েছে। চিঠিতে স্যার রিচার্ড এমন সমালোচকদেরও মোকাবেলা করেছিলেন যারা বলে যে তাঁর ব্যবসায়ের জামিনে তাঁর ব্যক্তিগত ভাগ্য বেশি ব্যবহার করা উচিত।

ভার্জিন অস্ট্রেলিয়ার মাথায় রয়েছে ৫০০ কোটি অস্ট্রেলীয় ডলারের (৩২০ কোটি মার্কিন ডলার) বেশি ঋণের বোঝা। এর ওপর কোম্পানিটির আয়ও বন্ধ। নভেল করোনাভাইরাসের বৈশ্বিক সংক্রমণ শুরু হতেই আকাশপথে যাত্রী চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করে বিভিন্ন দেশ। এতে আন্তর্জাতিক রুটে ফ্লাইট চলাচলও স্থবির হয়ে পড়ে। এরই পরিপ্রেক্ষিতে গত মাস থেকে নিজেদের সিংহভাগ ফ্লাইটই বন্ধ রেখেছে ভার্জিন অস্ট্রেলিয়া।

‘আমি আমার নেট সম্পদ সম্পর্কে প্রচুর মন্তব্য দেখেছি – তবে এই সঙ্কটের আগে বিশ্বজুড়ে ভার্জিন ব্যবসায়গুলির মূল্য হিসাবে গণনা করা হয়, উত্তোলনের জন্য প্রস্তুত কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্টে নগদ হিসাবে বসে নেই। বছরের পর বছর ধরে ভার্জিন গ্রুপের উল্লেখযোগ্য মুনাফা কখনই নেওয়া যায় নি, বরং এর পরিবর্তে আমরা এমন ব্যবসা প্রতিষ্ঠানে পুনরায় বিনিয়োগ করেছি যা মান এবং সুযোগ তৈরি করে।’ এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল কোনও টাকা আসবে না এবং প্রচুর পরিমাণে বেরোবে। যোগ করেন।
খোলা চিঠির জবাবে, গ্রিনপিস ইউকে-র জলবায়ু প্রচারক ফিয়ানা নিকোলস বলেন, ‘রিচার্ড ব্র্যানসনের চিঠি আমাদের বোঝাতে ব্যর্থ হয়েছিল যে এনএইচএসের বিরুদ্ধে মামলা করা স্বাস্থ্যসেবার পক্ষে খারাপ নয়, তার অর্থকে ট্যাক্সের আশ্রয়স্থলে সরিয়ে নেওয়া উচিত ছিল না। কর এড়ান, বা লক্ষ লক্ষ টন দূষণ নির্গত করা পরিবেশের পক্ষে খারাপ ছিল না। ভার্জিনকে নিঃশর্ত জামিন দেওয়ার পক্ষে এখনও কোন ন্যায়সঙ্গত ভিত্তি নেই। ২০ বছর আগে স্যার রিচার্ড প্রতিষ্ঠিত ভার্জিন অস্ট্রেলিয়া স্বেচ্ছাসেবী প্রশাসনে থাকবে বলে বিশ্বাস করা হয় তার এখনও কোনও আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়নি।
উল্লেখ্য, ভার্জিন অস্ট্রেলিয়ার মাথায় রয়েছে ৫০০ কোটি অস্ট্রেলীয় ডলারের (৩২০ কোটি মার্কিন ডলার) বেশি ঋণের বোঝা। এর ওপর কোম্পানিটির আয়ও বন্ধ। নভেল করোনাভাইরাসের বৈশ্বিক সংক্রমণ শুরু হতেই আকাশপথে যাত্রী চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করে বিভিন্ন দেশ। এতে আন্তর্জাতিক রুটে ফ্লাইট চলাচলও স্থবির হয়ে পড়ে। এরই পরিপ্রেক্ষিতে গত মাস থেকে নিজেদের সিংহভাগ ফ্লাইটই বন্ধ রেখেছে ভার্জিন অস্ট্রেলিয়া। চলমান আর্থিক সংকট নিরসনে অস্ট্রেলিয়া সরকারের কাছে ১৪০ কোটি অস্ট্রেলীয় ডলারের ঋণসহায়তা চেয়েছিল কোম্পানিটি। কিন্তু ভার্জিন অস্ট্রেলিয়ার সিংহভাগ শেয়ারহোল্ডার বিদেশী হওয়ায় এ আবেদন প্রত্যাখ্যান করে সরকার। যদিও গত মাসে অস্ট্রেলিয়ার স্থানীয় এয়ারলাইনারগুলোকে সাহায্যার্থে ৯০ কোটি অস্ট্রেলীয় ডলারের সহায়তা প্যাকেজের ঘোষণা দিয়েছে সরকার।
কোম্পানিটির শেয়ারহোল্ডারদের মধ্যে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ইতিহাদ এয়ারওয়েজ (২০ দশমিক ৯৪ শতাংশ), সিঙ্গাপুর এয়ারলাইনস (২০ দশমিক শূন্য ৯ শতাংশ), চীনের নানশান গ্রুপ (১৯ দশমিক ৯৮ শতাংশ) ও এইচএনএ গ্রুপ (১৯ দশমিক ৮২ শতাংশ) এবং যুক্তরাজ্যভিত্তিক ভার্জিন গ্রুপ (১০ দশমিক ৪২ শতাংশ)।
২০০০ সালের ২৯ আগস্ট ভার্জিন গ্রুপের প্রতিষ্ঠাতা ব্রিটিশ ব্যবসায়ী স্যার রিচার্ড ব্র্যানসন ও ব্রেট গডফ্রের হাত ধরে যাত্রা হয় ভার্জিন অস্ট্রেলিয়ার। গত এক দশকে কোম্পানিটি মাত্র দুবার প্রত্যাশা অনুযায়ী মুনাফা অর্জন করতে সক্ষম হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button