হজ্ব বুকিংয়ের ব্যাপারে ব্রিটিশ মুসলিমদের প্রতি সতর্কবার্তা

করোনাভাইরাস মহামারীর কারণে সৃষ্ট অনিশ্চয়তার প্রেক্ষাপটে হজ্ব ট্যুর অপারেটরদের সাথে চুক্তি করা থেকে বিরত থাকার জন্য ব্রিটিশ মুসলমানদের প্রতি আহবান জানানো হয়েছে। কাউন্সিল অব ব্রিটিশ হাজ্বিজ (সিবিএইচইউকে) গত বুধবার ব্রিটিশ কনস্যুলেট ইন জেদ্দা, সিটি অব লন্ডন পুলিশ, বার্মিংহাম ট্রেডিং স্ট্যান্ডডার্স এবং সিভিল এভিয়েশন অথোরিটি’র সাথে যৌথভাবে এই পরামর্শমূলক বিবৃতিটি প্রদান করে।

উমরাহ হজ্ব ইতোমধ্যে স্হগিত করা হয়েছে এবং চলতি বছর হজ্ব পালিত হবে কি-না, এ ব্যাপারে উদ্বেগ বৃদ্ধি পাচ্ছে।
সিবিএইচইউকে-এর প্রতিষ্ঠাতা ও সিইও রশিদ মগরাদিয়া লোকজনকে করোনাভাইরাসের বিস্তার সম্পর্কে স্পষ্ট চিত্র না পাওয়া পর্যন্ত হজ্ব বুকিংয়ের বিষয়টি বিলম্বিত করতে উৎসাহিত করেছেন।
জেদ্দাস্হ ব্রিটিশ কনসাল সাইফ উশার হজ্ব ও উমরাহর ব্যাপারে কোন পরিকল্পনার আগে সৌদি কর্তৃপক্ষসমূহ থেকে ঘোষনাসমূহের জন্য অপেক্ষা করা ও সেগুলো পর্যবেক্ষণের জন্য ব্রিটিশ মুসলিমদের পরামর্শ দিয়েছেন।
তিনি বলেন, এফসিও বর্তমানে একটি অনির্দিষ্টকালের জন্য বিশ্বজুড়ে সকল অপ্রয়োজনীয় ভ্রমণের ব্যাপারে পরামর্শ প্রদান করছে।
ব্রিটিশ এমপি এবং হজ্ব ও উমরাহ বিষয়ক সর্বদলীয় পার্লামেন্টারি গ্রুপের সভাপতি ইয়াসমীন কোরেশী ব্রিটিশ মুসলিমদের প্রতি সৌদী কর্তৃপক্ষসমূহের পরামর্শ অনুসরন এবং করোনাভাইরাস মহামারির একটি স্পষ্ট চিত্র না পাওয়া পর্যন্ত তাদের হজ্বের পরিকল্পনা স্হগিত রাখার আহবান জানিয়েছেন।
যুক্তরাজ্যের প্রতারণা ও সাইবার অপরাধ সংক্রান্ত জাতীয় রিপোর্টিং কেন্দ্র ‘অ্যাকশন ফ্রড’ এই মর্মে হুঁশিয়ার করে দিয়েছে যে, অপরাধীরা নিরাপরাধ লোককে প্রতারিত করার জন্য সকল সুযোগকে কাজে লাগাতে পারে এবং হজ্ব ও উমরাহর মার্কেট এটা থেকে আলাদা নয়।
হজ্ব সংক্রান্ত প্রতারনার শিকার হওয়া এড়াতে ‘অ্যাকশন ফ্রড’ এবং সিবিএইচইউকে লোকজনকে এটা নিশ্চিত করতে উৎসাহিত করেছে যে, তারা একটি এটিওএল হোল্ডারে বুক করেছেন, এজন্য একটি এটিওএল সার্টিফিকেট ইস্যু করা হয়েছে এবং এটা সৌদী হজ্ব ও উমরাহ মন্ত্রনালয় কর্তৃক অনুমোদিত।
এছাড়া ‘অ্যাকশন ফ্রড’ সৌদী কর্তৃপক্ষসমূহ কর্তৃক ২০২০ সালের হজ্ব সংক্রান্ত ঘোষনা না দেওয়া পর্যন্ত আর কোন অর্থের কিস্তি পরিশোধ না করার জন্য ঐসব লোকজনকে উৎসাহিত করেছেন, যারা ইতোমধ্যে বুকিং করে ফেলেছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button