ফেব্রুয়ারিতে ইইউর বেকারত্ব হার ছিল ৬.৫%

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বেকারত্ব হার ছিল ৬ দশমিক ৫ শতাংশ। গত বছরের একই মাসে যেখানে বেকারত্ব হার ছিল ৬ দশমিক ৯ শতাংশ। বুধবার ব্লকটির পরিসংখ্যান দপ্তরের প্রকাশিত উপাত্তে এ তথ্য উঠে এসেছে।
ইইউর পরিসংখ্যান বিভাগ ইউরোস্টেট এক সংবাদ বিবৃতিতে জানায়, ২০০০ সালের ফেব্রুয়ারিতে জোটটির বেকারত্ব উপাত্ত রাখা শুরুর পর থেকে গত ফেব্রুয়ারির বেকারত্ব হার ছিল সর্বনিম্ন। গত ফেব্রুয়ারিতে ইইউতে বেকার নারী ও পুরুষের সংখ্যা ছিল ১ কোটি ৩৯ লাখ ৮৪ হাজার, যা ২০১৯ সালের চেয়ে ৭ লাখ ৮৪ হাজার কমেছে।
রেকর্ড সর্বনিম্ন বেকারত্ব হার ছিল চেক প্রজাতন্ত্র, পোল্যান্ড ও নেদারল্যান্ডসের। ফেব্রুয়ারিতে যাদের বেকারত্ব হার ছিল যথাক্রমে ২, ২ দশমিক ৯ ও ২ দশমিক ৯ শতাংশ। অন্যদিকে উচ্চ বেকারত্ব হার ছিল গ্রিসের ১৬ দশমিক ৩ ও স্পেনের ১৩ দশমিক ৬ শতাংশ।
বিবৃতিতে ইউরোস্টেট বলছে, আগের বছরের তুলনায় ১৯টি সদস্যরাষ্ট্রে বেকারত্ব হার কমেছে এবং জার্মানি ও পর্তুগালে স্থিতিশীল রয়েছে।
ইউরোস্টেটের উপাত্তে আরো দেখা গেছে, ইইউভুক্ত ২৭টি দেশে ২৫ বছরের কম বয়সীদের মধ্যে বেকারদের সংখ্যা ২৭ লাখ ৩০ হাজারে দাঁড়িয়েছে। এতে তরুণদের মধ্যে বেকারত্ব হার দাঁড়িয়েছে ১৪ দশমিক ৯ শতাংশ।
তরুণদের মধ্যে সর্বোচ্চ বেকারত্ব হার গ্রিস, স্পেন ও ইতালির এবং সর্বনিম্ন বেকারত্ব হার চেক প্রজাতন্ত্র, জার্মানি ও নেদারল্যান্ডসের।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close