ইইউ সেটেলমেন্ট প্রকল্পের অধীনে তিন মিলিয়নেরও বেশি আবেদন গৃহিত

সর্বশেষ অভ্যন্তরীণ পরিসংখ্যান অনুসারে হোম অফিস গত ১৯ মার্চ ঘোষণা করেছে যে, তিন মিলিয়নেরও বেশি ইউরোপীয় ইউনিয়নের নাগরিক যারা ‌ব্রেক্সি‌টের পরে যুক্তরাজ্যে বসবাস ও কাজের জন্য ইইউ সেটেলমেন্ট প্রকল্পের আওতায় আবেদন করেছেন তাদের আবেদন মঞ্জুর করেছে। ইইউ সেটেলমেন্ট প্রকল্পেটি জনসাধারণের কাছে চালু হওয়ার এক বছরেরও কম সময়ের মধ্যে এই মাইলফলকটি পৌঁছেছে। ত্রিশ লক্ষ লোক এখন যুক্তরাজ্যের আইনে তাদের অধিকার সুরক্ষিত করেছেন এবং তাদের প্রতিদিনের জীবনে কোনও পরিবর্তন না নিয়ে যুক্তরাজ্যে বসবাস ও কাজ চালিয়ে যেতে পারবেন।

অফিসিয়াল পরিসংখ্যানে দেখাযায় যে ২০২০ সালের ফেব্রুয়ারির শেষে ইইউ সেটেলমেন্ট প্রকল্পে ৩.৩৪ মিলিয়নেরও বেশি অ্যাপ্লিকেশন করা হয়েছে, ইংল্যান্ড থেকে ৩ মিলিয়নেরও বেশি, স্কটল্যান্ড থেকে ১৬৬,৩০০, ওয়েলস থেকে ৫৪,৫০০ এবং উত্তর আয়ারল্যান্ড থেকে ৫৫,৪০০ জন আবেদন করেছেন।
অভিবাসন মন্ত্রী কেভিন ফস্টার বলেছেন, ইইউ নাগরিকরা আমাদের দেশে বিশাল অবদান রেখেছেন। ইইউ সেটেলমেন্ট প্রকল্পের আওতায় তিন মিলিয়নেরও বেশি আবদেন গৃহিত হয়েছে এবং আগামী কয়েক দশক ধরে যুক্তরাজ্যের বাড়িতে ফোন করা চালিয়ে যেতে সক্ষম হবে। হোম অফিসের কেস ওয়ার্কাররা নিয়মিত দিনে ২০,০০০ টি অ্যাপ্লিকেশন প্রক্রিয়া করে চলেছেন। এক মাসে সবচেয়ে বেশি আবেদন করা অ্যাপ্লিকেশনগুলি ছিল অক্টোবরে ২০১৯ সালে যখন ৪০০,০০০ এরও বেশি লোককে সেটেলমেন্ট দেওয়া হয়েছিল।
ইউরোপীয় ইউনিয়নের নাগরিকদের আবেদন করতে সহায়তা করার জন্য ফোনে এবং ব্যক্তিগতভাবে অনলাইনে, বিস্তৃত সমর্থন উপলব্ধ। আবেদনকারীদের এই প্রকল্পটি সম্পর্কে যে কোনও প্রশ্ন বা যাদের আবেদনের জন্য সহায়তা প্রয়োজন তাদের জন্য ২৫০ টি সেটেলমেন্ট রেজোলিউশন সেন্টারের কর্মচারী সহ ইইউ সেটেলমেন্ট প্রকল্পে ১,৫০০ এরও বেশি হোম অফিস স্টাফ কাজ করছেন।
গত বছর, হোম অফিস ইউকে জুড়ে ৫৭ টি দাতব্য প্রতিষ্ঠানের জন্য ৯ মিলিয়ন পাউন্ড তহবিল প্রদান করেছে যারা ইতিমধ্যে লক্ষ লক্ষ অসহায় আবেদনকারীকে সহায়তা করেছেন। এই মাসের শুরুর দিকে আরও ৮ মিলিয়ন পাউন্ড তহবিল ঘোষিত হয়েছিল ইউরোপীয় ইউনিয়নের দুর্বল নাগরিকদের সহায়তা করার জন্য।
পিকেএভিএস-এর প্রধান নির্বাহী পল গ্রাহাম বলেছেন, ইইউ সেটেলমেন্ট প্রকল্পে আবেদনের সাথে পার্থ এবং কিনরোসের দুর্বল লোকদের সমর্থন করার জন্য আমরা হোম অফিসের সাথে কাজ করে সন্তুষ্ট। আমাদের ফ্রি হেল্পলাইন, ইভেন্টস প্রোগ্রাম এবং স্বতন্ত্র সহায়তার মাধ্যমে আমরা যুক্তরাজ্যের আইনের অধীনে তাদের অবস্থানকে সুরক্ষিত করার জন্য যাদের সবচেয়ে বেশি প্রয়োজন তাদেরকে অত্যাবশ্যক সহায়তা প্রদান করতে সক্ষম হয়েছি।
যুক্তরাজ্যের যারা ইউরোপীয় ইউনিয়নের নাগরিকদের আবেদনের উপযুক্ত অ্যাক্সেস, দক্ষতা বা আত্মবিশ্বাস নেই তাদের জন্য অতিরিক্ত সহায়তাও উপলব্ধ। এর মধ্যে যুক্তরাজ্য জুড়ে ৩০০ টিরও বেশি সহায়তায় ডিজিটাল অবস্থান রয়েছে যেখানে লোকেরা তাদের আবেদনের মাধ্যমে এবং ৮০টিরও বেশি স্থানে যেখানে লোকেরা তাদের পাসপোর্ট স্ক্যান এবং যাচাই করতে পারে।
হোম অফিস বলেছে, এদেশের জন্য ইইউ নাগরিকদের অনেক অবদান রয়েছে। আমরা চাই তারা সবাই ব্রিটেনে অবস্থান করুক। এজন্য ইইউ সেটেলমেন্ট স্কিমকে সহজ ও ফ্রি করা হয়েছে। এটা গুরুত্বপূর্ণ যে, কেউ যাতে বাদ না পড়েন। যেসব অসহায় নাগরিকদের আবেদন করতে সমস্যা হচ্ছে, তাদের সহায়তা করা হচ্ছে। এই সেটেলমেন্ট স্কিম ইইউ সদস্য দেশগুলো এবং আইসল্যান্ড, লিচস্টেনস্টেইন, নরওয়ে ও সুইজারল্যান্ডের নাগরিক এবং তাদের পরিবারের সবার জন্য উন্মুক্ত। সফল আবেদনকারীদের ব্রিটেনের নাগরিক হিসেবে কাজ ও বসবাসের অনুমতি দেয়া হবে। যেসব মানুষ একটানা পাঁচ বছর বা তারও বেশি ব্রিটেনে বসবাস করেছেন, তারা ‘সেটেলড’ বলে গণ্য হবেন। আর যারা পাঁচ বছরের কম এদেশে বসবাস করেছেন, তাদের ‘প্রি-সেটেলড’ হিসেবে গণ্য হবেন এবং পরে এটা ‘সেটেলড’ হিসেবে পরিগণিত হবে। সরকারের ধারণা অনুযায়ী, ২০২০ সালের মধ্যে ইউরোপীয় অর্থনৈতিক অঞ্চলের প্রায় ৩৫ থেকে ৪১ লাখ নাগরিক এবং তাদের পরিবার আবেদন করবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button