চলতি বছর হজ্জ খরচ বৃদ্ধির পরিকল্পনা সৌদী হজ্জ কোম্পানিগুলোর

সৌদী আরব চলতি বছর আভ্যন্তরীণ ও বিদেশী হজ্বযাত্রীর সংখ্যা উল্লেখযোগ্যহারে কমানোর যে সিদ্ধান্ত নিয়েছে তাতে হজ্বের খরচ ৩৫ শতাংশ বৃদ্ধি পাবে।
মক্কা শিল্প ও বণিক সমিতিতে হজ্ব এবং উমরাহ কমিটির সদস্য সাদ আল কুরেশী বলেন, হ্রাসকৃত সংখ্যার হজ্বযাত্রীর জন্য ক্ষতিপূরণ দিতে চলতি বছর হজ্ব খরচ বৃদ্ধি পাবে। এছাড়া চলতি রমযানে উমরা পালনকারীদের সংখ্যা ৫০ শতাংশ হ্রাস করা হয়েছে বলেও তিনি জানান।
তিনি আরো বলেন, হজ্বযাত্রী হ্রাস করার ধারা আগামী তিন বছর অব্যাহত থাকবে। তবে হজ্বকোম্পানীগুলো চিন্তাভাবনা করছে কিভাবে অর্থনৈতিক সমস্যাগুলো সমাধান করা যায়। আমরা ইতোমধ্যেই চলতি রমযানে উমরাহ্্ পালনকারীদের সংখ্যা ৫০ শতাংশ হ্রাস করেছি। আল কুরেশী আরো বলেন, বেশীরভাগ হজ্ব ও উমরাহ্্ কোম্পানীগুলো হজ্ব এবং উমরাহ্্ পালনকারীদের সংখ্যা হ্রাস ও খরচ ভারসাম্য করার জন্য একত্রে একটি নয়া পরিকল্পনা গ্রহণের চেষ্টা করছে।
তিনি বলেন, বেশীরভাগ হজ্ব, উমরাহ্্ কোম্পানী হ্রাসকৃত হজ্বযাত্রীর ক্ষতি পুষিয়ে উঠতে নিজেদের পুনর্গঠিত করবে। তারা নিজেদের ক্ষতির হাত থেকে রক্ষার জন্য হজ্ব ও উমরাহ্্র খরচ বৃদ্ধি করবে।
সম্প্রতি চলতি বছর বিদেশী হাজী সংখ্যা ২০ শতাংশ এবং আভ্যন্তরীণ হাজীর সংখা ৫০ শতাংশ হ্রাস করার ঘোষণা দেয় সরকার। গ্রা- মুফ্তি শেখ আব্দুল আজিজ আল-আশিক ঐ সিদ্ধান্তকে সমর্থন জানিয়ে বলেছেন, জনগণের স্বার্থের কথা চিন্তা করেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। ২০১২ সালে আভ্যন্তরীণ হজ্ব কোম্পানীগুলো হজ্ব ফি ৩৩০ শতাংশ বৃদ্ধি করেছিল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button