মার্কিন ঋণসঙ্কট বিশ্ব অর্থনীতির জন্য ভয়াবহ হুমকি হতে পারে : আইএমএফ

IMFঋণের ঊর্ধ্বসীমা বাড়াতে মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যর্থতা সাম্প্রতিক ‘শাটডাউনের’ তুলনায় আরও ভয়াবহ হুমকি হতে পারে বিশ্ব অর্থনীতির কাছে। সতর্ক করেছে আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএমএফ)।
প্রায় দু’দশকের মধ্যে এই প্রথম। মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় প্রশাসনের অধিকাংশ কাজ সরকারীভাবেই বন্ধ করে দেয়া হয়েছে। পরিভাষায়, ‘শাটডাউন’। সোমবার মধ্যরাত থেকে এই ‘বন্ধ’ কার্যকর হচ্ছে মার্কিন কংগ্রেস ফেডারেল বাজেট পাস না করায়। ১লা অক্টোবর থেকেই মার্কিন আর্থিক বর্ষ শুরু হচ্ছে, অথচ অনুমোদিত বরাদ্দ নেই। এই অবস্থায় দেশের নিরাপত্তা ও অত্যন্ত জরুরী কিছু ক্ষেত্র বাদ দিয়ে সরকারী পরিষেবা বন্ধ করতে হচ্ছে। প্রায় ৮ লক্ষ সরকারি কর্মীকে ঘরে বসে থাকতে বলা হয়েছে, তারা বেতনও পাবেন না। আরো প্রায় ১০ লক্ষ কর্মী কাজে থাকবেন কিন্তু বেতন পাবেন না। পরোক্ষে প্রায় ২০লক্ষ মানুষের কাজের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে।
প্রেসিডেন্ট বারাক ওবামা এবং মার্কিন কংগ্রেসের মধ্যে বাজেট নিয়ে অচলাবস্থার জেরেই এই শাটডাউন। কিন্তু আরও গভীর সমস্যা সামনে। মার্কিন যুক্তরাষ্ট্র তার অর্থ হারাবে যদি ঋণের ঊর্ধ্বসীমা বাড়ানো নিয়ে এখনই চুক্তি না করে। মার্কিন ট্রেজারির অভিমতও তাই। এই বিপুল অনাদায়ী ঋণ ২০০৮সালের সঙ্কটের চেয়েও ভয়াবহ হতে পারে।
মার্কিন মুলুকের এই ‘শাটডাউন’ আইএমএফের কাছে ‘মিশন সঙ্কটজনক’। আইএমএফের হুঁশিয়ারি, এটি শুধু মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতিকেই ক্ষতি করবে না, আঘাত হানবে তাবৎ বিশ্ব অর্থনীতিতে। ‘বাজেট ও ঋণের ঊর্ধ্বসীমা নিয়ে চলমান রাজনৈতিক অনিশ্চয়তা কোনও সাহায্য করবে না। শাটডাউন খুবই খারাপ। তবে ঋণের ঊর্ধ্বসীমা বাড়াতে মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যর্থতা পরিস্থিতিকে আরও ভয়াবহ করে তুলবে, মারাত্মক ক্ষতি করবে শুধু মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে নয়, তাবড় বিশ্ব অর্থনীতিকে।’ বলেছেন আই এম এফের ম্যানেজিং ডিরেক্টর ক্রিশ্চিন লাগার্দে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button