৬৬০ কোটি ডলার লভ্যাংশ দেয়ার পরিকল্পনা টেসকোর

এশিয়ার দুটি বৃহৎ বাজারের ব্যবসা বিক্রির পর শেয়ারহোল্ডারদের ৬৬০ কোটি ডলার রিটার্নের পরিকল্পনার কথা জানিয়েছে ব্রিটিশ বহুজাতিক খুচরা বিক্রেতা কোম্পানি টেসকো। মূলত ব্রিটেনের বাজারে মনোনিবেশ করতে একটি থাই কনগ্লোমারেটের কাছে থাইল্যান্ড ও মালয়েশিয়ার সুপারমার্কেট ব্যবসা বিক্রি করে দিচ্ছে টেসকো।
বৈশ্বিক পদচারণা আরো কমিয়ে আনতে গত বছর এশিয়ায় অবশিষ্ট ব্যবসাগুলোর পর্যালোচনা শুরু করে ব্রিটেনের বৃহত্তম খুচরা বিক্রেতা কোম্পানিটি। এর আগে ২০১৫ সালে দক্ষিণ কোরিয়া থেকে ব্যবসা গুটিয়ে নেয় টেসকো।
হিসাবরক্ষণ নিয়ে কেলেঙ্কারি ও ব্যবসার নাটকীয় পতনের পর কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা ডেভ লুইস একটি পুনরুদ্ধার পরিকল্পনা চালু করেছিলেন। এর পাঁচ বছর পর থাই কনগ্লোমারেট শ্যারেন পোকফ্যানডউপের কাছে ১ হাজার ৬০ কোটি ডলারে থাই ও মালয়েশিয়ান ব্যবসা বিক্রি করতে যাচ্ছে টেসকো। চলতি বছরের অক্টোবরে পদ ছাড়তে যাচ্ছেন লুইস। কেন মারফি তার স্থলাভিষিক্ত হবেন।
বার্নস্টেইনের বিশ্লেষক ব্রুনো মনিটাইন বলেন, থাই ও মালয়েশিয়ান ব্যবসার জন্য টেসকো শক্তিশালী মূল্য নিশ্চিত করেছে। বিনিয়োগকারীরা গ্রুপের বর্তমান বাজার মূলধনের ২১ শতাংশ বিশেষ লভ্যাংশ পেতে পারেন বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button