ব্রিটেনে করোনা আক্রান্তের সংখ্যা ৪০ জনে পৌঁছেছে

ব্রিটেনে করোনাভাইরাস, কোবরা কমিটির জরুরি মিটিং

করোনা ভাইরাসের বিস্তার রোধে সরকারের পরিকল্পনা চূড়ান্ত করা হয়েছে এই মিটিংয়ে

ব্রিটেনে করোনা আক্রান্তের সংখ্যা ৪০ জনে পৌঁছেছে। এরই প্রেক্ষিতে সরকার আজ সোমবার জরুরি ভিত্তিতে কোবরা কমিটির মিটিং আহ্বান করেছে। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী বরিস জনসন। এতে সিনিয়র মন্ত্রী এবং স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টাদের বলা হয়েছে, এই ভাইরাস একটি উল্লেখযোগ্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তবে এতে সরকার এবং জাতীয় স্বাস্থ্য বিষয়ক স্কিম ভালভাবে প্রস্তুত এবং এ ভাইরাসকে থামাতে সব রকম চেষ্টা করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। করোনা ভাইরাসের বিস্তার রোধে সরকারের পরিকল্পনা চূড়ান্ত করা হয়েছে এই মিটিংয়ে।

বরিস জনসন বলেন, বিভিন্ন সমাবেশ এবং স্কুল বন্ধ রাখার বিষয়টি বিবেচনা করা হতে পারে। যদি এই ভাইরাস আরও বেশি ছড়িয়ে পড়ে তবে সরকার অবসরে যাওয়া স্বাস্থ্যকর্মীদের আবারও কাজে ফিরিয়ে আনবে। গ্রীষ্মে এই ভাইরাসের প্রাদুর্ভাব কমে যেতে পারে এবং এর প্রকোপ ঠেকানো সহজ হবে। সে পর্যন্ত লোকজনকে বাড়িতে বসেই কাজ করার বিষয়ে উৎসাহিত করা হবে।
ওদিকে স্কটল্যান্ডে প্রথম একজন করোনায় আক্রান্ত হয়েছেন। এর অর্থ এখন করোনা ভাইরাস বৃটেনের মোট চারটি এলাকার সব স্থানেই পৌঁছে গেছে। ইংল্যান্ডে যে নতুন ১২ জন আক্রান্ত হয়েছেন তার মধ্যে একজন পুরুষ রয়েছেন সারে’র। এমন অবস্থায় ছুটি কাটাতে যেসব বৃটিশ বেরিয়েছেন তারা টেনেরিফে একটি হোটেলে কোয়ারেন্টাইনে রয়েছেন। তাদের পরীক্ষা করে যদি দেখা যায় ভাইরাসে আক্রান্ত নন তারা, তাহলে বাড়িঘরে ফিরবেন। ইতালির একদল মানুষ করোনায় আক্রান্ত হওয়ার পর এইচ১০ কস্টা আদেজে প্যালেসে সাতদিন ধরে অবরুদ্ধ আছেন ১৫০ জন বৃটিশ।

গ্রীষ্মে এই ভাইরাসের প্রাদুর্ভাব কমে যেতে পারে এবং এর প্রকোপ ঠেকানো সহজ হবে। সে পর্যন্ত লোকজনকে বাড়িতে বসেই কাজ করার বিষয়ে উৎসাহিত করা হবে।

উল্লেখ্য, করোনাভাইরাসে এ পর্যন্ত বিশ্বব্যাপী যত মানুষ মারা গেছে তার মধ্যে ৯০ শতাংশর বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে চীনের হুবেই প্রদেশে। এখন পর্যন্ত সারা বিশ্বে ৯০ হাজারের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। অপরদিকে মারা গেছে ৩ হাজারেরও বেশি মানুষ। চীনের বাইরে সবচেয়ে বেশি আক্রান্তের ঘটনা দক্ষিণ কোরিয়ায়। সেখানে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৪ হাজার ২১২। অপরদিকে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ২৩ জন। চীনের মূল ভূখণ্ডের বাইরে করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ইরানে। সেখানে এখন পর্যন্ত ৫৫ জনের মৃত্যু হয়েছে। অপরদিকে করোনায় আক্রান্তের সংখ্যা ৯৮০ জন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button