অনলাইন সুপারমার্কেট ওকাডো’র ২১৫ মিলিয়ন পাউন্ড ক্ষতি

ব্রিটিশ অনলাইন সুপারমার্কেট ওকাডো’র ফ্লাগশীপ গোদামে একটি বড়ো ধরনের অগ্নিকান্ডের পর গত বছর তার ২১৪.৫ মিলিয়ন পাউন্ড ট্যাক্স-পূর্ব ক্ষয়ক্ষতি হয়েছে। গত বছর ১লা ডিসেম্বর পর্যন্ত ১২ মাসে এর মূল আয় ২৭ শতাংশ হ্রাস পায়। এতে ক্ষতির পরিমান এর আগের বছরের ক্ষতির ৫গুণে গিয়ে দাঁড়ায়।

অগ্নিকান্ডে এই ব্রিটিশ কোম্পানীকে ৯৪.১ মিলিয়ন পাউন্ডের একটি বিলের পাদদেশে নেমে আসতে বাধ্য করে- যে অগ্নিকান্ডে তার হাম্পশায়ারের এন্ডোভার-এ অবস্থিত উচ্চ প্রযুক্তির রবোট পরিচালিত ওয়্যারহাউস বা গোদাম
ধ্বংস হয়ে যায়। গত বছর ফেব্রুয়ারী মাসে এ অগ্নিকান্ড সংঘটিত হয়। ভবনটি ওকাডো’র ক্যাপাসিটির প্রায় ১০ শতাংশ সরবরাহ করতো অর্থাৎ সপ্তাহে ৩০ হাজারেও বেশী অর্ডার প্রোসেসিং করতো।

ওকাডো ২০১৮ সালে ৫৯.৫ মিলিয়ন পাউন্ড আয় করে কিন্তু তা এখন সুদ ও করপূর্ব ৪৩.৩ মিলিয়ন পাউন্ডে নেমে আসে গত বছর। লোকসানের ঘোষনা সত্বেও সপ্তাহ খানেক আগে ওকাডো’র শেয়ার ১.২ শতাংশ বৃদ্ধি পায়। প্রতিষ্ঠানটি গত ২ বছরে একটি অভ্যন্তরীন গ্রোসারি (মুদী সামগ্রী) ডেলিভারি কোম্পানী থেকে নিজেকে একটি অত্যাধুনিক অনলাইন খুচরো প্রযুক্তি সরবরাহকারীতে রূপান্তরিত করেছে। এটা যুক্তরাষ্ট্রের ক্রুগার, ফ্রান্সের  ক্যাসিনো এবং অতি সম্প্রতি জাপানে ইয়োন-এর সাথে অংশীদারিত্ব অর্জনে সক্ষম হয়েছে।

এসব চুক্তি গত বছর ওকাডো’র শেয়ারকে ৩১ শতাংশ বৃদ্ধিতে সহায়তা করে। এভাবে কোম্পানীর স্টক মার্কেট ভ্যালু দাঁড়ায় ৮.৫ বিলিয়ন পাউন্ড। এই ভ্যালু বা মূল্যমান সেইনসব্যারি’র মতো ঐতিহ্যবাহী সুপার মার্কেট গ্রæপের মূল্যমানের উপরে নিয়ে যায়। এক্ষেত্রে সেইনসব্যারি’র স্টক মার্কেট ভ্যালু ৪.৪ বিলিয়ন এবং মার্ক এন্ড স্পেন্সরের ৩.৫ বিলিয়ন পাউন্ড।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button